Published On: Tue, Sep 3rd, 2013

পাইলট পাঁচ বছর বয়সেই !!!

Share This
Tags

imagesমাত্র পাঁচ বছর বয়স! এত্তটুকুন বয়সে মামা-চাচার কিনে দেওয়া ছোট্ট বাই-সাইকেলটিও ঠিকভাবে চালাতে পারার কথা নয়। অথচ এই বয়সেই বিমানের পাইলট হয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বইয়ে নাম লিখে ফেললো চীনের এক পুঁচকে!

পুরো নাম হে ইদে। ডাক নাম দুয়োদুয়ো। চীনের সংবাদ মাধ্যমগুলো মঙ্গলবার জানিয়েছে, গত শনিবার রাজধানী বেইজিংয়ের ওয়াইল্ডলাইফ পার্কে অপেক্ষাকৃত একটি ছোট বিমান ৩৫ মিনিট ধরে চালিয়ে ফের নিরাপদে অবতরণ করে সে।

দুয়োদুয়োকে বিমান চালনা প্রশিক্ষণ দানকারী এভিয়াশন ক্লাবের প্রধান নির্বাহী ঝাং যোঙ্গুই সংবাদ মাধ্যমকে জানান, বিমান উড্ডয়ন ও অবতরণ কেন্দ্রের মধ্যে দূরত্ব ছিল ৩০ কিলোমিটার।

দুয়োদুয়োর বাবা হে লিয়েশেং বলেন, তিনি চেয়েছেন তার ছেলে যেন একজন দুঃসাহসী বৈমানিক হতে পারে এবং এ জন্য তিনি ছেলের মধ্যে বিমান চালনার ব্যাপারে কৌতুহল ও অনুসন্ধিৎসু মনোভাব জাগাতে অনেক পরামর্শ দিয়েছেন।

সংবাদ মাধ্যম জানায়, গিনেস বুকে রেকর্ড করা এই পুঁচকের কীর্তি কেবল এখানেই শেষ নয়। ২০১২ সালে নিউইয়র্কে যখন ভীষণ ঠাণ্ডায়  সবাই গরম পোশাক গায়ে দিয়ে কিংবা আগুন জ্বালিয়েও কাঁপছিল তখন এই দুর্দান্ত বালকটি উদোম গায়ে বরফের ওপর দিয়ে দীর্ঘ সময় ধরে দৌঁড়েছিল। তার পরিবার ওই দৃশ্যটি ভিডিও করে ইন্টারনেটে পোস্ট করলে চীনসহ পুরো বিশ্বে তাক লেগে যায়।

দুয়োদুয়োর পরিবার জানায়, এর আগে একটি আন্তর্জাতিক নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশ নিয়েছিল সে এবং দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেই জাপানের ফুজিয়ামা পর্বতের চূড়া জয় করেছিল।

তবে দুয়োদুয়োর এসব অর্জনের পেছনের কারিগর হিসেবে তার বাবাকে কৃতিত্ব দিতেই হয়। কারণ, সন্তানদের অ্যাডভেঞ্চারপ্রেমী ও দুঃসাহসী করে গড়ে তুলতে অনেক বিপজ্জনক পথ অবলম্বন করেন তিনি। এ জন্য তাকে ‘ইগল ড্যাড’ও খেতাব দিয়েছে দেশটির সংবাদ মাধ্যমগুলো।

তবে নিন্দুকেরা যাই বলুক, সন্তানের এই বিরল অর্জনে যারপরনাই উল্লসিত দুয়োদুয়োর বাবা হে লিয়েশেং।

Leave a comment

You must be Logged in to post comment.