Published On: Thu, May 2nd, 2013

‘গুয়ান্তানামো বে’ বন্ধের ব্যাপারে ইঙ্গিত দিলেন বারাক ওবামা

Share This
Tags

guantanamo_bay 2কুখ্যাত ‘গুয়ান্তানামো বে’ কারাগার বন্ধ ঘোষণা করার ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মঙ্গলবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোতে প্রকাশিত বিবৃতিতে কারাগারটি বন্ধ করতে নতুন উদ্যোগ নেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট। কারাগারটিতে প্রায় দুই তৃতীয়াংশ বন্দির মধ্যে অনশনের প্রবণতা বেড়ে যাওয়ার প্রেক্ষিতে এ উদ্যোগের কথা জানান ওবামা। বর্তমান সময়ে কারাগারটিতে ১৬৬ জন বন্দির মধ্যে ১০০ জনেরও অধিক বন্দি অনশন করছেন। অনশনের সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে।

হোয়াইট হাউসে দেওয়া বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, “আমাদের পরিচয়ের বিপরীত এই কারাগার এবং এটা যুক্তরাষ্ট্রের জন্য ক্ষতিকর।” তিনি দাবি করেন, “সন্দেহভাজন সন্ত্রাসীদের বিচারে বেসামরিক বিচার ব্যবস্থাই যথেষ্ট।” তিনি সাংবাদিকদের বলেন, “একদল কর্মকর্তাকে গুয়ান্তানামোর কার্যক্রম পর্যালোচনার ব্যাপারে নির্দেশ দিয়েছি এবং সেখানে কোনো সমস্যা থাকতে পারে এ ব্যাপারে আমি মোটেও অবাক নই।”ওবামা আরও বলেন, “আমি মনে করি আমেরিকাকে নিরাপদ রাখতে গুয়ান্তানামোর দরকার নেই এটা বোঝা আমাদের জন্য দুরূহই বটে।”
মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, “ইরাক যুদ্ধ শেষ হয়েছে, আফগানিস্তানের কারাগার সে দেশের প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়েছে, তাই কিউবার এই কারাগার আর দরকার নেই।”

উল্লেখ্য, ‘সন্ত্রাসবিরোধী’ যুদ্ধ পরিচালনার অংশ হিসেবে ২০০২ সালের জানুয়ারিতে ক্যারিবীয় উপসাগর অঞ্চলে কিউবার গুয়ানতানামো বে উপকূলে মার্কিন নৌঘাঁটিতে এই কারাগার স্থাপন করে তত্কালীন বুশ প্রশাসন।

Leave a comment

You must be Logged in to post comment.