Published On: Wed, Jul 24th, 2013

ঈদ ফ্যাশন ২০১৩…

Share This
Tags

imagesএই বছরের ফ্যাশন ট্রেন্ডে গত বছরের ছোঁয়া থাকবে, নাকি ২০১৩ সালের ফ্যাশন ট্রেন্ড নতুন চমক আনবে, সে বিষয়ে কিছু ধারণা দিতেই এই প্রতিবেদন।
লম্বাই থাকবে, নাকি খাটো করে ফেলব? সালোয়ার বানাব, না চুড়িদারের জন্য কাপড় কিনব? ফ্যাশন ট্রেন্ড নিয়ে কম-বেশি সবার মধ্যেই জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে। তরুণদের জন্য এ বছরও উজ্জ্বল রং এবং কালার ব্লকিং বিষয়টি থাকবে। নকশার মধ্যে বড় এবং দেশীয় মোটিফ চলে আসবে। এই বছরও লম্বাটে ধাঁচের কামিজের মধ্যে কলি কাট, ফ্লেয়ার এবং প্লেটস আসবে। সালোয়ারে এক ছাঁট, চোস্ত চলবে।
কামিজে এর বাইরেও ভিন্নতা আসবে। ঝুল আগের মতোই থাকবে, তবে কমে যাবে আনারকলির মতো ঘেরটা। কামিজের নিচের অংশের ঘের কমে যাবে। এ লাইন কাটে বানানো হবে। হাঁটু পর্যন্ত লম্বা কামিজের চল যেমন থাকবে, তেমনি গোড়ালির ওপর পর্যন্ত লম্বাও থাকবে। সালোয়ারের ক্ষেত্রে পাতিয়ালা স্টাইলটি আবার জনপ্রিয়তা পেতে পারে। এ ছাড়া প্যান্ট এবং লেগিংসও থাকবে। শাড়িতে ভারী নকশার কাজ কিছুটা কমে যাবে।’
এ ছাড়া অনুযায়ী সুতির শাড়িতে চওড়া পাড় যোগ হবে। ব্লাউজে নিরীক্ষাধর্মী কাজ হবে বিভিন্ন ধরনের বৈচিত্র্য আনার জন্য।
ছেলেদের পোশাকের ক্ষেত্রেও দেখা যাবে বৈচিত্র্য। শার্টের প্যাটার্নে পাঞ্জাবি বানানো হবে। পাঞ্জাবিতে কলার, বুকপকেট থাকবে। হালকা কাজই প্রাধান্য পাবে , পাঞ্জাবির ঝুল বেড়ে যাবে।
কিশোর এবং তরুণদের মধ্যে ব্যাগি প্যান্টস জনপ্রিয়তা পাবে। এ ছাড়া ফতুয়াটাও ফিরে আসবে এ বছর, তবে কিছুটা ভিন্ন ঢঙে। শার্টের চেয়ে কম কিন্তু পাঞ্জাবির থেকে লম্বায় ছোট হবে নতুন ঘরানার এই ফতুয়া। আঁটসাঁট শার্টের চলন দেখা যাবে এ বছর। ছেলেদের জন্য বেগুনি, লাল, কমলা, হলুদ গাঢ় টোনগুলো বেশি ব্যবহার করা হতে পারে।
সাজের ক্ষেত্রেও কিছু পরিবর্তন আসবে। উজ্জ্বল মেকআপের বদলে সাজে অভিজাত টোন আসবে। চোখের সাজে বাদামি, তামা, কফি, কালচে গোল্ডেন রংগুলো প্রাধান্য পাবে। এই রংগুলো একজনের ব্যক্তিত্বকে ফুটিয়ে তুলতে সাহায্য করে। লিপস্টিকে কালচে লাল, মেরুন, বাদামি রংগুলো বেশি ব্যবহার করা হবে। গত বছর চোখের জন্য স্মোকি সাজ, ন্যাচারাল সাজ, ন্যুড লিপসের ট্রেন্ডগুলো এই বছরও থাকবে। চুলে হাইলাইটস এ বছরে অনেকটাই কমে আসবে। পুরো চুলে একই রং ব্যবহারের প্রচলন বাড়বে। ব্লাশঅনে বাদামি রং প্রাধান্য পাবে। গত বছর আঁটসাঁট করে চুল বাঁধার প্রচলন কিছুটা ঢিলে হয়ে আসবে। অর্থাৎ খোলা চুল, হালকা করে চুল বাঁধাটা চলে আসবে সাজসজ্জার ট্রেন্ড লিস্টে।
বাদ যাবে কেন জুতা প্রসঙ্গ। চট করে দেখে নেওয়া যাক ২০১৩ সালে কী ধরনের জুতা জনপ্রিয়তা পাবে। ফ্যাশনেবল জুতার তালিকায় মেয়েদের জন্য প্ল্যাটফর্ম হিল এগিয়ে থাকবে। জুতাতে দেশীয় মোটিফ জামদানি, জ্যামিতিক নকশা ইত্যাদি তুলে ধরা হবে। জুতার ওপর হালকা পুঁতির কাজ প্রাধান্য পাবে। কাপড়ের তৈরি জুতার চাহিদা ইতিমধ্যেই বেড়েছে। সামনে তা আরও জনপ্রিয়তা পাবে। ছেলেদের উঁচু গোড়ালির স্নিকার জুতার প্রতি আগ্রহ বাড়বে। কাজের সুবিধার জন্যই ক্যাজুয়াল এবং হালকা ওজনের জুতা তরুণদের ফ্যাশনের তালিকায় চলে এসেছে। এই বছরও চলবে।

Leave a comment

You must be Logged in to post comment.