Published On: Tue, Jun 18th, 2013

২০ নভেম্বর থেকে শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

Share This
Tags

2013_5_6_somaponi_exam   প্রায় ৩০ লাখ পরীক্ষার্থীর অংশগ্রহণে ২০ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। চলবে ২৮ নভেম্বর পযর্ন্ত। গত বুধবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে জাতীয় স্টিয়ারিং কমিটির সভা শেষে মন্ত্রী আফসারুল আমিন সাংবাদিকদের এ তথ্য জানান।  মন্ত্রী জানান, দুই পরীক্ষায় প্রায় ৩০ লাখ পরীক্ষার্থীর অংশগ্রহনে ২০ নভেম্বর পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৮ নভেম্বর। পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৬০ টাকা।

তিনি বলেন,আগামী ২৬ ডিসেম্বর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। ৩১ ডিসেম্বর শিক্ষার্থীরা নম্বরপত্র পাবে এবং উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ২০ জানুয়ারি সনদপত্র দেয়া হবে। মন্ত্রী জানান, প্রতিবন্ধী শিক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে।

পরীক্ষার সময়সূচি: প্রতিদিন সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত এ পরীক্ষা হবে    

সমাপনী পরীক্ষার সময়সূচি:২০ নভেম্বর গণিত, ২১ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর ইংরেজি, ২৫ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৭ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান ও ২৮ নভেম্বর ধর্ম পরীক্ষা।

ইবতেদায়ীপরীক্ষার সূচি: ২০ নভেম্বর গণিত, ২১ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর ইংরেজি, ২৫ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ/পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৭ নভেম্বর আরবি এবং ২৮ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্।

Leave a comment

You must be Logged in to post comment.