Published On: Wed, Sep 4th, 2013

১২ সেপ্টেম্বর শুরু ঢাবির ১ম বর্ষে ভর্তি আবেদন

Share This
Tags

bnimg-208545-2012-10-21ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া ১২ সেপ্টেম্বর শুরু হচ্ছে। চলবে  ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।
ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সাধারণ ভর্তি কমিটির সভায় রোববার এই সিদ্ধান্ত গৃহীত হয়।
সূত্রে জানা যায়, ২২ নভেম্বর ‘ক’ ইউনিট

৮ নভেম্বর খ’ ইউনিট

১৫ নভেম্বর ‘গ’ ইউনিট

১ নভেম্বর ‘ঘ’ ইউনিট এবং

২৩ নভেম্বর ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এ বছর ভর্তি পরীক্ষার ফি মোট ৩৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।
ভর্তি পরীক্ষায় আবেদন করতে হলে-
২০১২ ও ২০১৩ সনের উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবে। ‘ক’ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচচ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয় বাদে) প্রাপ্ত জি.পি.এ.দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০, ‘খ’ ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচচ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয় বাদে) প্রাপ্ত জি.পি.এ.দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.০; ‘গ’ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচচ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয় বাদে) প্রাপ্ত জি.পি.এ.দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫; ‘ঘ’ ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয় বাদে) প্রাপ্ত জি.পি.এ.দ্বয়ের যোগফল মানবিক শাখার ক্ষেত্রে ন্যূনতম ৭.০, বিজ্ঞান শাখার ক্ষেত্রে ন্যূনতম ৮.০, ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে ন্যূনতম ৭.৫ থাকতে হবে।
‘ঘ’ ইউনিটে আবেদনের ক্ষেত্রে উচচ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় বাংলা ও ইংরেজি উভয় বিষয়ে সম্মিলিতভাবে গ্রেড পয়েন্ট ন্যূনতম ৬.০ থাকতে হবে এবং কোনো বিষয়েই লেটার গ্রেড‘সি’ (গ্রেড পয়েন্ট-৩)-এর নীচে গ্রহণযোগ্য হবে না।
‘চ’ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয় বাদে) প্রাপ্ত জি.পি.এ.-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫ থাকতে হবে। জি.সি.ই লেভেল ও ক্যামব্রিজ প্রার্থীদের ‘ও’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং ‘এ’ লেভেল পরীক্ষায় ন্যূনতম ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলের মোট সাতটি বিষয়ের মধ্যে চারটি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড এবং তিনটি বিষয়ে কমপক্ষে ‘সি’ গ্রেড প্রাপ্ত হতে হবে।

 

Leave a comment

You must be Logged in to post comment.