Published On: Sat, Mar 22nd, 2014

ল্যাপটপ কিনতে ঋণ পাবেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

Share This
Tags
বিশ্ববিদ্যালয় পর্যায়ে ছাত্রছাত্laptopরীদের ল্যাপটপ কেনার জন্য ঋণ দেয়া হবে।গত  মঙ্গলবার ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এক সভায় এ বিষয়ে আলোচনা করা হয়েছে।  প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে রাজধানীর আগারগাঁওয়ে বিসিসি ভবনের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।সভায় জানানো হয়, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্রদের ৭০ শতাংশ মফস্বল থেকে আসা এবং তাদের ৬ শতাংশের ল্যাপটপ আছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রদেরকে ল্যাপটপ দেয়া হলে তারা আউটসোর্সিংয়ের মাধ্যমে আয় করতে পারবে। একইসঙ্গে তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক বাজারে নিজের অবস্থান ঘোষণা ও প্রতিযোগিতামূলক কাজ নিয়ে আসতে পারবে।
এতে করে একদিকে তার কর্মসংস্থান হবে, বাংলাদেশ বৈদেশিক মুদ্রা আয় করতে পারবে এবং অর্থনৈতিক অগ্রগতি নিশ্চিত হবে। সর্বোপরি ল্যাপটপ সমাজে ‘ডিজিটাল ডিভাইড’ কমে আসবে।  জানা গেছে, প্রাথমিক পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ১ম বর্ষের ছাত্রদের মাঝ থেকে বাছাই করে ৫০০ জনকে এ ল্যাপটপ ঋণ দেয়া হবে। পরবর্তীতে আরও ব্যাপক আকারে কর্মসূচি শুরু হবে।
সভায় উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক মুস্তাফা কামাল উদ্দিন, আইসিটি  বিভাগের যুগ্ম-সচিব কামাল উদ্দিন আহমেদ, জনতা ব্যাংকের ডিএমডি একেএম আশরাফ উদ্দিন খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. এামুনুর রশীদ, জনতা ব্যাংকের আইটি বিভাগের প্রধান ড. হাফিজ মো. ঘাসান বাবু, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইটি সোসাইটির সভাপতি আবদুল্লাহ আল ইমরান প্রমুখ।    ডেস্ক রিপোর্ট  –রিয়াদ মাহমুদ

Leave a comment

You must be Logged in to post comment.