Published On: Thu, Mar 6th, 2014

যুগোপযোগী করতে হবে শিক্ষাদানের পদ্ধতি : শিক্ষামন্ত্রী

Share This
Tags
nahid vai ডেস্ক রিপোর্ট – ফারিয়া রিশতা
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ যোগ্যতা আর মেধার স্ফূরণ ঘটিয়ে নতুন প্রজন্ম দারিদ্র্য জয়ের অগ্রসেনানী হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন । বৃহস্পতিবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের প্রতিনিধি হিসেবে বক্তৃতায় এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী নাহিদ বিশ্ববিদ্যালয়গুলোতে জ্ঞানচর্চা, গবেষণা ও নতুন জ্ঞানের অনুসন্ধানের পরিবেশ জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বিশ্বপ্রেক্ষিত ও প্রযুক্তির উৎকর্ষ বিবেচনায় রেখে নতুন নতুন বিষয় সংযুক্তি, শিক্ষাক্রম উন্নয়ন, শিক্ষাদানের পদ্ধতি যুগোপযোগী করতে হবে। আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহার করে উন্নত দেশগুলোর শিক্ষার সঙ্গে মিলতে হবে।

অনুষ্ঠানে সমাবর্তনে বক্তা ছিলেন ভারতের ভুবনেশ্বরের কলিঙ্গ ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্স, কেআইএমএস ও কেআইআইটি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অচ্যুত সামন্ত। এ ছাড়া ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম লুৎফর রহমান ও ইউনিভার্সিটির বোর্ড ট্রাস্টিজের চেয়ারম্যান মো. সবুর খান বক্তৃতা করেন।

সমাবর্তন অনুষ্ঠানে ড. অচ্যুত সামন্তকে সম্মানসূচক ডি লিট ডিগ্রি দেয়া হয়, যা বাংলাদেশের কোন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই প্রথম। এবারের সমাবর্তনে বিভিন্ন অনুষদের তিন হাজার ২৫২ জন ছাত্রছাত্রীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি দেয়া হয়। ফলাফলের ভিত্তিতে ১৫ জন গ্র্যাজুয়েট বিভিন্ন ক্যাটাগরিতে স্বর্ণপদক লাভ করেন।

Leave a comment

You must be Logged in to post comment.