Published On: Wed, Aug 13th, 2014

পাসের দিক দিয়ে মেয়েরা এগিয়ে কিন্তু ছেলেরা বেশি জিপিএ-৫ পেয়েছে

Share This
Tags

pএইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার পাসের হারের দিক দিয়ে মেয়েরা এগিয়ে। তবে জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ছেলেরা এগিয়ে। এবার মেয়েদের মধ্যে ৭৮ দশমিক ৮৬ শতাংশ পাস করেছে। আর ছেলেদের পাসের হার ৭৭ দশমিক ৮৬ শতাংশ।
অন্যদিকে ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৮ হাজার ৭৮৭ জন। আর মেয়েদের মধ্যে পেয়েছে ৩১ হাজার ৮১৫ জন।

এবার উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৭৮ দশমিক ৩৩। আর মোট জিপিএ-৫ পেয়েছে ৭০ হাজার ৬০২ জন শিক্ষার্থী।

ঢাকা বোর্ডে সেরা রাজউক উত্তরা মডেল কলেজ

ফলাফলের দিক দিয়ে এবার ঢাকা বোর্ডের সেরা হয়েছে রাজউক উত্তরা মডেল কলেজ। কিছুটা চমক দিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকার বাইরে নরসিংদীর কাদের মোল্লা সিটি কলেজ। তৃতীয় হয়েছে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ। চুতর্থ স্থানে খিলগাঁওয়ে ন্যাশনাল আইডিয়াল কলেজ এবং পঞ্চম স্থানে রয়েছে ভিকারুন নিসা নূন কলেজ।

গত ৩ এপ্রিল এ পরীক্ষা শুরু হয়। মোট পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন। মোট দুই হাজার ৩৫২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এবারের লিখিত পরীক্ষা শেষ হয় ৮ জুন।

এবারের এ পরীক্ষায় বেশ কয়েকটি বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল বলে অভিযোগ ওঠে। এর মধ্যে ইংরেজি দ্বিতীয় পত্র ও গণিতের প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ পায় এ ব্যাপারে গঠিত সরকারের তদন্ত কমিটি। প্রশ্নপত্র ফাঁসের কারণে ঢাকা বোর্ডের অধীনে ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা স্থগিত করে নতুন করে নেওয়া হয়েছিল। এই প্রশ্নপত্র ফাঁসের কারণে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয় এবং শিক্ষাবিদ, শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকেরা আন্দোলন করেন।

 

Leave a comment

You must be Logged in to post comment.