Published On: Sat, Aug 3rd, 2013

নিয়ন্ত্রণ করুন মানসিক চাপ

Share This
Tags

images(29)এই নাগরিক ব্যস্ততার জীবনে মানসিক চাপ আমাদের নিত্যদিনের সঙ্গী। আধুনিক জীবন যাপনের নানান জটিলতার কারনে এই চাপের সৃষ্টি হয়। কিন্তু এই মানসিক চাপ যেন কোনভাবেই নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়। কারণ মানসিক চাপ এড়াতে না পারলে বিভিন্ন পীড়াদায়ক অসুখসহ হৃদরোগেও আক্রান্ত হতে পারেন যে কেউ। মানসিক চাপের আরেকটি কারণ দুশ্চিন্তা। তাই সবকিছু বিবেচনায় মানসিক চাপকে বিদায় বলার সময় এসেছে। আর সেজন্য মেনে চলতে হবে কিছু নিয়ম।

১  যে বিষয়গুলো নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে তা মেনে নেয়ার প্রবণতা বাড়াতে হবে।

২  ইতিবাচক মনোভাব বজায় রাখতে হবে। নেতিবাচক চিন্তা ঝেড়ে ফেলতে হবে। যেমন: সব খারাপ জিনিস আমার সাথেই ঘটে বা সব আমার নিয়তির দোষ। ইতিবাচকভাবে ভাবতে হবে ‘আমি আমার সেরাটা দিয়েছি।’

৩  কাজের চাপ, চিন্তার গতি বেড়ে গেলে হাঁটুন। অথবা গাড়ি চালনায় থাকলে ধীর গতিতে গাড়ি চালান। কোনভাবেই রেগে যাওয়া চলবে না।

৪  সময় ব্যবস্থাপনায় একটু দক্ষতা বাড়াতে হবে। সময় নিয়ে কাজ করতে হলে সময় মেনে চলতে হবে। তাহলেই দেখবেন প্রতিটি কাজ বেশ সময় নিয়ে করা সম্ভব হচ্ছে।

৫ নিজের আনন্দকেও প্রাধান্য দিন। বই পড়া, গান শোনা, বাগান করার মত শখগুলোকে ভুলে যাবেন না। এতে করে প্রাণশক্তি বাড়ে।

৬  প্রতিদিন ১৫-২০ মিনিট নিজের প্রশান্তি ও বিশ্রামের জন্য রাখবেন। ইয়োগা বা মেডিটেশনের মাধ্যমেও থাকতে পারেন স্ট্রেস ফ্রি।

৭  ‘শরীর ঠিক, তো মন ঠিক’ পুরনো এই প্রবাদ মনে রাখতে হবে। তাই শরীর ফিট রাখতে প্রতিদিন হাঁটা, জগিং, সাইক্লিং করতে পারেন। যেতে পারেন জিমেও।

৮  ধূমপান, অ্যালকোহলের মত নেশাদ্রব্য থেকে দূরে থাকুন। মুখরোচক নয়, প্রতিদিন স্বাস্থ্যকর খাবারের দিকে মনযোগ দিতে হবে।

৯  পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম, ঘুমের দিকে মনযোগ দিতে হবে। কাজের চাপে এসব এড়িয়ে গেলে হবে না।

Leave a comment

You must be Logged in to post comment.