Published On: Thu, Nov 23rd, 2017

নারী দিবস : কেন এই বেগুনি রং?

Share This
Tags

iwd_logo_1502261415

 বাঙালির দিবস উদযাপনের বড় একটা অংশজুড়ে রয়েছে রঙের ভাবনা। রং তো যোগাযোগেরই একরকম ভাষা।

৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। নারী দিবসের তাৎপর্যের ওপর পোস্টার বা প্রতীকের রং বেগুনি বেছে নেওয়া হয়েছে। কিন্তু আমরা কি জানি কেন এই বেগুনি রং বেছে নেওয়া হয়েছে?আন্তর্জাতিক দিবসগুলোর তাৎপর্যের ওপর এগুলোর পোস্টার বা প্রতীকের রং বেছে নেওয়া হয়। যেমন পয়লা ফাল্গুনে বাসন্তী, একুশে ফেব্রুয়ারিতে সাদা-কালো, স্বাধীনতা দিবসে লাল-সবুজ, বৈশাখে লাল-সাদা। বিশ্ব শান্তি দিবস সবুজাভ নীল, বিশ্ব শ্রম দিবস বা মে দিবস লাল, বিশ্ব পরিবেশ দিবস সবুজ, সিডও বাস্তবায়ন দিবস কমলা ইত্যাদি।  সেই হিসেবে আজ আন্তর্জাতিক নারী দিবস মূলত বেগুনি, সঙ্গে সাদা।

কেন এই বেগুনি রং? কারণ, এ রং ভেনাসের, যা কিনা নারীরও প্রতীক। বেগুনি নির্দেশ করে সুবিচার ও মর্যাদা, যা দৃঢ়ভাবে নারীর সমতায়নে সংশ্লিষ্ট।

বেগুনি রংটা নারীবাদীদের প্রতিবাদের একধরনের প্রতীক হয়ে দাঁড়িয়েছে।অ্যালিস ওয়াকার রচিত দ্য কালার পারপল বইটি এর অনুপ্রেরণা। এই বইতে তিনি তুলে ধরেছেন নারীদের অধিকারের কথা। মনে করা হয়, সেখান থেকেই নারীবাদী আন্দোলনের সঙ্গে জুড়ে গেছে এই রংটা।মুখে বলার প্রয়োজন নেই, পোশাকের রংটার মাধ্যমেই জানানো যায় পুরো আবহের সঙ্গে একাত্মতা। আমাদের দেশে বিশেষ দিবসে বিশেষ রঙের পোশাক পরার চল এভাবেই গড়ে উঠছে।