Published On: Wed, Jul 23rd, 2014

নারীর ভালো ঘুমের জন্য ৭টি পরামর্শ দেয়া হল

Share This
Tags

dreamরাতে ঘুম না হওয়া, ক্লান্তিবোধ বা অস্থিরতায় পুরুষের তুলনায় নারীই বেশি ভোগেন। এসব সমস্যা সমাধানের জন্য সাতটি পরামর্শ দিয়েছেন গবেষকেরা:
১ আলোর প্রতি নারীরা বেশি সংবেদনশীল। যাঁরা সানগ্লাস ব্যবহারে অভ্যস্ত, শোয়ার ঘরের আলো তাঁদের কাছে অসহনীয় মনে হতে পারে। তাই ঘর অন্ধকার রাখতে ভারী পর্দা ব্যবহার বা অন্য কোনো উপায় অবলম্বন করা যেতে পারে।
২ ঘুমানোর আগে গরম পানির সঙ্গে লবণ মিশিয়ে গোসল করা যেতে পারে। এই লবণ শরীরের পেশিগুলোকে শিথিল করতে সহায়তা করে। মেনোপজ-পরবর্তী সময়ে নারীর জন্য এই পরামর্শ বিশেষভাবে প্রযোজ্য।
৩ শয়নকক্ষের তাপমাত্রা কমিয়ে (৬০ থেকে ৬৭ ডিগ্রি ফারেনহাইটের মধ্যে) রাখতে পারলে ভালো ঘুম হয়।
৪ রাতে ভারী খাবার ও বেশি মাত্রায় তরল গ্রহণের কারণে বারবার টয়লেটে যাওয়ার প্রয়োজনীয়তায় ঘুমে বিঘ্ন ঘটে। তাই দুপুরে ভারী এবং রাতে হালকা খাবার খাওয়ার অভ্যাস করলে পরিপাক ও রাতের ঘুম দুটোই ভালো হয়।
৫ ধ্যান ও গভীরভাবে নিঃশ্বাস নেওয়ার চর্চা করলে স্নায়ুতন্ত্র সুস্থ থাকে। এতে স্বস্তি ও বিশ্রামের বোধ তৈরি হয়। ফলে ঘুমও ভালো হয়।
৬ গভীর রাতে টেলিভিশন দেখা, মুঠোফোন ব্যবহার বা অনলাইনে কাজের কারণে রাতে ঘুমের সময় নষ্ট হয়। নিরবচ্ছিন্ন ঘুম না হলে পরবর্তী সময়ে দীর্ঘমেয়াদি অনিদ্রা দেখা দিতে পারে। প্রতিদিন সময় মেনে ঘুম ও জাগরণের অভ্যাস করা জরুরি।
৭ গভীর রাতে মদ্যপান ও ধূমপান অনিদ্রার জন্য দায়ী। তাই এ ধরনের বদভ্যাস বর্জন করুন।

Leave a comment

You must be Logged in to post comment.