Published On: Mon, May 19th, 2014

টেক্সট স্মাইলির ব্যবহার পরীক্ষার খাতায়

Share This
Tags

indexপরীক্ষার খাতায় অসুন্দর হাতের লেখা ও টেক্সট স্মাইলির ব্যবহারের কারণে অনেক ব্রিটিশ শিক্ষার্থী নম্বর কম পাচ্ছে বলে এক গবেষণায় দেখা গেছে। ডেইলি মেইলে ওই গবেষণার বরাত দিয়ে প্রকাশিত এক প্রতিবেদনে এর জন্য স্মার্টফোন ও ট্যাবলেটের ব্যাপক ব্যবহারকে দায়ী করা হয়েছে।
এক-তৃতীয়াংশ শিক্ষকের অভিযোগ, পরীক্ষার্থীরা বেশির ভাগ সময়ে খাতায় স্মাইলির ব্যবহার করে থাকে। এর ফলে পরীক্ষার খাতা দেখতেও অনেক কষ্ট হয় বলে শিক্ষকরা জানান।
অল্প বয়স্ক ছেলেমেয়েরা দিনের অধিকাংশ সময় ট্যাবলেট, কম্পিউটার ও স্মার্টফোনের পিছনে সময় ব্যয় করে। এর ফলে নিজস্ব সংস্কৃতি থেকেও তারা বঞ্চিত করছে নিজেদের। এই ধরনের আধুনিক যন্ত্র মাত্রাতিরিক্ত ব্যবহারের দরুন কোমলমতি শিশুদের হাতে ফোসকাও পড়ছে।
গবেষণা প্রতিবেদনে দেখা যায়, ৬১ শতাংশেরও বেশি শিক্ষকের অভিযোগ বিগত পাঁচ বছর ধরে শিশুদের হাতের লেখা সবচেয়ে বেশি বাজে হয়েছে। ৮২ শতাংশ শিক্ষক মত দিয়েছেন যে, অন্যর হাতের লেখা নকল করলে শিক্ষার্থীদের নিজের হাতের লেখার পরিবর্তন ঘটে।
তবে, ৩২ শতাংশ শিক্ষার্থী বলেছেন মূলত পরীক্ষার হলে তাড়াতাড়ি লেখার কারণে তাদের হাতের লেখা সুন্দর হয় না। এর মধ্যে ৩৯ শতাংশ শিক্ষার্থী বলেন, মা বাবাকে বোকা বানিয়ে ব্যস্ততা দেখানোর জন্য তারা বেশিমাত্রায় কম্পিউটার ব্যবহার করে থাকেন।
এদিকে গবেষকদের মতে, কম্পিউটারে লেখার থেকে নিজের হাতে লেখা শ্রেয়। কারণ এর ফলে কাজের দক্ষতা আরও বৃদ্ধি পায়।

Leave a comment

You must be Logged in to post comment.