Published On: Mon, Apr 14th, 2014

১ বছরের পথচলা । শুভ নববর্ষ ১৪২১

Share This
Tags
Shuvo_Noboborsho_1421আজ সোমবার, পহেলা বৈশাখ, ১৪২১ বঙ্গাব্দ।আজ থেকে আরেকটি নতুন বছরের পরিক্রমা শুরু হলো বাঙালির নিজস্ব বর্ষপঞ্জিতে।

বাঙালি জাতির বর্ষবরণ আহা কী আনন্দের! ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই উৎসবের রঙে মিলেমিশে একাকার হয়ে যায়। এদিন শুধু আনন্দ-উচ্ছ্বাসই নয়, সব মানুষের জন্য কল্যাণ কামনারও দিন। সুখ-শান্তি-সমৃদ্ধি ও কল্যাণের প্রত্যাশা নিয়েই মহাধুমধামের সঙ্গে বাঙালি উদ্‌যাপন করে নববর্ষ। একে অন্যকে বলি-শুভ নববর্ষ।

রাজধানীসহ সারা দেশের সব বয়সী মানুষ সাড়ম্বরে উৎসবে, আনন্দে মেতে উঠবে আজ। পোশাক-পরিচ্ছদ, খাওয়া-দাওয়া, গানবাদ্য-সব কিছুতেই প্রাধান্য পাবে বাঙালিয়ানা। আড্ডা, আমন্ত্রণ, উচ্ছ্বাসে কেটে যাবে দিন-রাত। ঢাকাবাসীর গত্বঁধা জীবনযাত্রায় যোগ হবে ভিন্নতার স্বাদ। খুব সকালেই নগরবাসী ঘর থেকে বেরিয়ে পড়বে সুসজ্জিত হয়ে। মেয়েরা পরবে লাল-সাদা শাড়ি, পুরুষের পরনে নকশা করা পাঞ্জাবি-ফতুয়া। মা-বাবার সঙ্গে উত্সবে যোগ দিয়ে আনন্দে মেতে উঠবে শিশু-কিশোরের দল।
সকাল থেকেই মানুষ দলে দলে যোগ দেবে রমনার বটমূলে ছায়ানটের প্রভাতি গানের আসরে, চারুকলায় মঙ্গল শোভাযাত্রায়, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণে হাজারো কণ্ঠে বর্ষবরণে, রবীন্দ্রসরোবরে গানের আসরে, বাংলা একাডেমিতে বৈশাখী মেলায়। শহরজুড়ে থাকবে আরো নানা আয়োজন। নবীন গ্রীষ্মের প্রখর তাপ উপেক্ষা করে পথে পথে ঘুরে, কখনো বা রমনা-সোহরাওয়ার্দী-বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গাছতলায় জমে উঠবে তুমুল আড্ডা।
নববর্ষ উপলক্ষে দেশবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের নেতা রওশন এরশাদ, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদসহ রাজনৈতিক দলের প্রধানরা। দেশবাসীর সুখ ও সমৃদ্ধি কামনা করে শুভেচ্ছা জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

Leave a comment

You must be Logged in to post comment.