Published On: Wed, Jun 19th, 2013

স্ট্রবেরি ক্রিম কেক

Share This
Tags

imagesউপকরণ: কেকের জন্য: মাখন ৯০ গ্রাম, ডিম দুটি, চিনি এক কাপ, ভ্যানিলা এসেন্স এক চা-চামচ, দুধ আধা কাপ, ময়দা দেড় কাপের একটু বেশি, বেকিং পাউডার দেড় চা-চামচ, লবণ সিকি চা-চামচ।
ফিলিংয়ের জন্য: ঠান্ডা ক্রিম তিন কাপ, আইসিং সুগার আধা কাপ, স্ট্রবেরি ৩০০ গ্রাম, চিনি দুই টেবিল চামচ, লেবুর রস এক চা-চামচ।
প্রণালি: নয় ইঞ্চি ব্যাসের গোলাকার প্যানে মাখন মেখে নিন। এর ওপর বেকিং শিট বিছান। পেপারেও মাখন লাগান। ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ওভেন প্রিহিট করুন। ময়দা, বেকিং পাউডার ও লবণ একসঙ্গে চেলে নিন।
কেক তৈরির জন্য মাখন, ডিম আর দুধ স্বাভাবিক তাপমাত্রার থাকতে হবে। পাত্রে মাখন খুব ভালোভাবে ফেটিয়ে নিন। বৈদ্যুতিক মিক্সার ব্যবহার করলে ভালো। তিনবারে অল্প অল্প করে চিনি মিশিয়ে ফেটান। ডিমের কুসুম আলাদা করে নিন। মাখন-চিনি মিশ্রণে কুসুম দিয়ে আবার ফেটান। এবার ময়দার মিশ্রণ তিন ধাপে হালকাভাবে মেশান। প্রথম দুবার ময়দা দেওয়ার পর সিকি কাপ করে দুধ মেশান। শেষ বারে সব একসঙ্গে মিশিয়ে ফেলুন।
এবার অন্য বাটিতে ডিমের সাদা অংশ খুব ভালোভাবে মেশান। এই বাটি উল্টো করলেও যদি ডিম না পড়ে, তাহলে বুঝবেন ফেটানো ঠিক হয়েছে। এবার এটি ময়দার মিশ্রণে মেশান, যাতে মিশ্রণের ফোলাভাব নষ্ট না হয়। এবার কেক প্যানে এই মিশ্রণ ঢেলে ২৫-৩০ মিনিট বেক করুন। বের করে ঠান্ডা হতে দিন। এবার বাটিতে ক্রিম নিয়ে ভালোমতো ফেটান। ঘন হয়ে এলে এক চামচ করে আইসিং সুগার দিয়ে ফেটতে থাকুন। সব চিনি মেশানো হলে ফ্রিজে রাখুন। স্ট্রবেরি লম্বা টুকরা করে লেবুর রস ও চিনি মিশিয়ে রাখুন। কেক ঠান্ডা হলে তা বড় ছুরি দিয়ে আড়াআড়িভাবে দুভাগ করুন। এক ভাগের ওপর ক্রিম ও স্ট্রবেরি বিছান। এবার এর ওপর অন্য ভাগটি দিয়ে আগের মতো স্ট্রবেরি ও ক্রিম মেশান। ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।

Leave a comment

You must be Logged in to post comment.