Published On: Fri, May 17th, 2013

সিম কার্ডের কর অর্ধেক কমানো হয়েছে – এন বি আর

Share This
Tags

mixlogoমোবাইল ফোনের সিম কার্ডের কর অর্ধেক কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগে কর ছিল ৬০০ টাকা এখন করা হয়েছে ৩০০ টাকা।নবিআরের তথ্য অনুযায়ী, গত ২০১১-১২ অর্থবছরের বাজেটে সিম ট্যাক্সের হার ছিল ৬০০ টাকা। চলতি ২০১২-১৩ অর্থবছরের বাজেটেও এ হার অপরিবর্তিত রাখা হয়। আর ২০১০-১১ অর্থবছরে এই ট্যাক্স ছিল ৮০০ টাকা।

বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডের এসআরও জারি করেছে । এর আগে  এক জরুরি বৈঠকে মোবাইল ফোনের সিমের কর এবং থ্রি জি লাইসেন্সের ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে সাড়ে সাত শতাংশ করার সিদ্ধান্ত হয়।

মোবাইল ফোন অপারেটরা বেশ কিছু দিন ধরে সিম ট্যাক্স এবং তৃতীয় প্রজন্মের মোবাইল প্রযুক্তির (থ্রি জি) লাইসেন্সের ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট)কমানোর দাবি জানিয়ে আসছিল। অপারেটরদের এসব দাবির পরিপ্রেক্ষিতে থ্রি জি নিলামের তারিখ ২৪ জুন থেকে পিছিয়ে ৩১ জুলাই নির্ধারণ করে বিটিআরসি।

অপারেটরদের দাবির পরিপেক্ষিতেই সিম ট্যাক্স এবং থ্রি জি লাইসেন্সের উপর ভ্যাট কমানো হয়েছে বলে নাম প্রকাশ না করার শর্তে এনবিআরের একজন কর্মকর্তা জানিয়েছেন। এর আগে বিভিন্ন সময় বাজেটে মোবাইল ফোনের সিম ট্যাক্স কমানো বা বাড়ানো হলেও এবারই প্রথম বাজেট ঘোষণার তিন সপ্তাহ আগেই সিম ট্যাক্স কমানো হল। একই সঙ্গে কমানো হল থ্রি জি লাইসেন্সের উপর ভ্যাট।

সিমের মূল্য সংযোজন করের জন্য টেলিযোগাযোগ খাতে অগ্রগতি হচ্ছে না বলে বৈঠকে দাবি করে অপারেটররা।

প্রসঙ্গত, বর্তমানে দেশে গ্রামীণফোন, বাংলালিংক, রবি, এয়ারটেল, সিটিসেল ও রাষ্ট্রায়ত্ত টেলিটক ফোন অপারেটরের সেবা দিচ্ছে। বিটিআরসির হিসেব মতে, গত ফেব্রুয়ারির শেষে দেশের সক্রিয় মোবাইল ফোন গ্রাহক সংখ্যা ৯ কোটি ৮৫ লাখ ৯৩ হাজার। এর আগে গত বছরের সেপ্টেম্বরের শেষে গ্রাহক ছিল ৯ কোটি ৮৪ লাখ ৬৬ হাজার।

Leave a comment

You must be Logged in to post comment.