Published On: Sat, Nov 30th, 2013

শনিবার থেকে ৭২ ঘণ্টার অবরোধ

Share This
Tags
Rizvi20131118143041আবার টানা ৭২ ঘণ্টা অবরোধের ডাক দিয়েছে বিরোধী ১৮ দলীয় জোট।  শনিবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত চলবে সড়ক, নৌ ও রেলপথ অবরোধ।  শুক্রবার রাত ১০টার দিকে নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেন দলের যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ।
সরকারের জুলুম, নিপীড়ন, নির্যাতন, সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা, নেতা-কর্মীদের গ্রেপ্তার ও মিথ্যা মামলা দিয়ে হয়রানির প্রতিবাদে এ অবরোধ কর্মসূচি দেওয়া হয়েছে বলে উল্লেখ করেন রিজভী।
উল্লেখ্য, এর আগে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে টানা ৭১ ঘণ্টা অবরোধ পালন করে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। এ অবরোধে দেশব্যাপী ব্যাপক সহিংসতায় কমপক্ষে ১৮ জন নিহত হয়। সর্বশেষ গত বৃহস্পতিবার শাহবাগে বাসে পেট্রলবোমার আগুনে দগ্ধ হয়ে আরো দুজন মারা গেছে। আরো ১৭ জন হাসপাতালে চিকিৎসাধীন। এর আগে সন্ধ্যায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে রিজভী এক প্রেস ব্রিফিংয়ে বলেন, সরকার চায় না বিরোধী দল নির্বাচনে অংশ নিক। এর জন্য নিজেরা বোমাবাজি করে বিরোধীদলীয় নেতাদের ওপর দোষ চাপাচ্ছে। তিনি আরো বলেন, ‘আমরা সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি চেয়েছিলাম। সরকার দেয়নি। এর প্রতিবাদে শনিবার সারা দেশে বিক্ষোভের পাশাপাশি রাজধানীর ওয়ার্ডে ওয়ার্ডে বিক্ষোভ সমাবেশ হবে। সমাবেশে বাধা দিলে দায়দায়িত্ব সরকারকেই নিতে হবে।’
এদিকে চলমান রাজনৈতিক সংকটের সমাধান না হলে দেশ গৃহযুদ্ধের দিকে এগিয়ে যাবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান। আজ জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এক সমাবেশে তিনি বলেন, ‘যুদ্ধ চলছে। এই যুদ্ধ শেষ হবে সেদিন, যেদিন স্বৈরাচারী সরকারকে সরিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। অন্যথায় দেশে গৃহযুদ্ধ অনিবার্য।’ বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম আয়োজিত ‘জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্মের সকল স্তরের নেতৃবৃন্দের মুক্তি ও নির্বাচন কমিশন কর্তৃক অবৈধ তফসিল বাতিলের দাবি’ শীর্ষক সমাবেশে মাহবুবুর রহমান এসব কথা বলেন।

Leave a comment

You must be Logged in to post comment.