Published On: Tue, Jun 18th, 2013

লাবণ্যময় ত্বকের জন্য লিচু

Share This
Tags

লিচু খেতে পছন্দ করেন না, এমন মানুষ সম্ভবত খুব কমই আছে। গ্রীষ্মকালীন নানা ফলের মধ্যে লিচু অন্যতম। সুস্বাদু ও রসে ভরা ফলটি খেতে পছন্দ করেন ছোট-বড় সবাই।
অনেকেই বয়স ধindexরে রাখার চিন্তায় বয়স আরও বাড়িয়ে ফেলেন। কিন্তু গ্রীষ্মকালীন এ ছোট্ট ফল আপনার সেই চিন্তা দূর করে আপনাকে রাখবে তারুণ্যে ভরপুর। শুধু তাই নয়, সৌন্দর্য পিপাসুরা নিজের সৌন্দর্য বাড়াতে এ ফলটি দিয়ে করতে পারেন রূপচর্চাও। এটি আপনার ত্বককে করে তুলবে লাবণ্যময়।

লিচুর উপকারিতা:
লিচু ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখে। ফলে ত্বক থাকে সতেজ ও সজীব। নিয়মিত লিচু খেলে ত্বকের শুষ্কভাব ও তৈলাক্তভাব দূর হয়। ব্রুণের উপদ্রব ও কপালে ভাঁজ পড়া দূর হয়। ঠোঁটের চারপাশের রেখা দূর হয়।

লিচু দিয়ে রূপচর্চা:
লিচু দিয়ে তৈরি করা যায় ফেসিয়াল মাস্ক।

যেভাবে তৈরি করবেন: ৩টি লিচু ব্লেন্ড করে এর সঙ্গে ২ চা চামচ টক দই এবং ১ চা চামচ আটা মিশিয়ে ফেস মাস্ক তৈরি করা যায়। এই ফেস মাস্ক মুখে মেখে ১০ থেকে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই মাস্ক ময়শ্চারাইজার হিসাবে কাজ করে।
সপ্তাহে তিন থেকে চারবার এই মাস্ক ব্যবহার করলে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল।

শরীর এবং ত্বককে সুস্থ ও সুন্দর রাখতে বেশি বেশি মৌসুমী ফল খাওয়ার বিকল্প নেই। তাই ফুরিয়ে যাওয়ার আগেই বাইরের খাবার ও ফাস্টফুডের খাবার ত্যাগ করে বেশি বেশি মৌসুমী ফল খান।

Leave a comment

You must be Logged in to post comment.