Published On: Sun, Jul 14th, 2013

যতো বিপদ হাই হিলের

Share This
Tags

 

images     নিজের কোমল পায়ের জুতার প্রতি রয়েছে আলাদা আকর্ষণ  ফ্যাশন প্রিয় নারীদের । সাধারণ জুতা আসলে জীবনের একটা অপরিহার্য উপাদান। কিন্তু এ জুতাই যখন ফ্যাশনেবল হয় সেটা হয়ে যায় আধুনিকতার প্রতীক। আর এই আধুনিক জুতাজোড়াও কাল হতে পারে আপনার স্বাস্থ্যের জন্য। যদি সঠিক উচ্চতা বা ধরনের জুতা না হয় তবে তা হতে পারে স্বাস্থ্যর জন্য মারাত্মক হুমকি………..

হাই হিলের যতো বিপদ ………….
ফ্যাশন প্রিয় নারীরা তাদের সাজসজ্জার এক অপরিহার্য উপাদান হিসেবে হিল জুতাকে বেছে নিয়ে থাকেন। নানা রকম হিলের মধ্যে রয়েছে পেন্সিল হিল, প্ল্যাটফর্ম হিল, সেমি হিলসহ আরও কত কি! আর নারীরাও শখ করে কিনে থাকেন এগুলো। এমনকি রীতিমতো চর্চা করে হিল পরিধান করে হাঁটার পদ্ধতি শিখে থাকেন। কিন্তু উঁচু হিলের জুতা পরার কারণে ভয়াবহ সব শারীরিক সমস্যার মুখোমুখি হতে পারে নারী।
প্রতিনিয়ত হাই-হিলের ব্যবহার শির দাঁড়ার অসুখ ছাড়াও বাড়িয়ে দেয় অস্থিসন্ধির ক্ষয়ের সম্ভাবনা। দীর্ঘস্থায়ী পিঠব্যথা বা আরথ্রাইটিসের জন্যও দায়ী উঁচু হিলের ব্যবহার। চলতি পথে হিলের কারণে দুর্ঘটনার ঝুঁকিও বেড়ে যায় অনেকটাই। দুই ইঞ্চি উচ্চতার হিল পায়ের গোড়ালিতে স্বাভাবিকের চেয়ে ৫০ শতাংশ বেশি চাপ সৃষ্টি করে।

ঝুঁকি ফ্ল্যাট স্যান্ডেলেও
ভাবছেন কেবল হাই হিলেই স্বাস্থ্যহানি হয়!  তাহলে আপনার এই ধারণা একদম ভুল। স্বাস্থ্যহানির ঝুঁকি থেকে যায় একদম ফ্ল্যাট জুতাতেও! হাই-হিল যেমন পিঠ বা শিরদাঁড়ার ব্যথা সৃষ্টি করে, তেমনি গোড়ালির অসহ্য ব্যথার জন্য দায়ী চটিজুতা। আপাতদৃষ্টিতে আরামদায়ক হলেও একাধারে চটিজুতা ব্যবহার করতে থাকলে প্রথম অবস্থায় গোড়ালি ব্যথা, খুব শিগগিরই পরিণত হয় শিরদাঁড়ার ব্যথায়। একনাগাড়ে ফ্ল্যাট জুতা না পরে মাঝে মাঝে সামান্য হিলযুক্ত জুতা পরুন।

তবে কেমন উচ্চতার জুতা পড়বেন :
ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া’র বায়োমেডিক্যাল ল্যাবরেটরির এক সাম্প্রতিক সমীক্ষা জানাচ্ছে, এক জন মানুষ গড়ে দিনে  ৫০ হাজার থেকে ১ লক্ষ বার পা ফেলে থাকেন। কেউ যদি ৭০ বছর বেঁচে থাকেন তাহলে তার পা ফেলার সংখ্যা অনুমান করা যাচ্ছে সহজেই। স্বভাবতই এত বার পা ফেলার পরে তা সুস্থ রাখতে ঠিক জুতা পরার প্রয়োজনীয়তা অপরিসীম বলে জানিয়েছেন চিকিৎসকেরা। অস্থিরোগ বিশেষজ্ঞদের মত অনুযায়ী গোঁড়ালি, হাঁটু ও কোমর ঠিক রাখতে পাম্প শু বা ব্যাকস্ট্র্যাপ দেওয়া কম হিলের জুতা সবচেয়ে ভালো। প্রতিদিনের ব্যবহারের জন্য হিলের উচ্চতা দেড় ইঞ্চির বেশি হওয়া উচিত নয় কখনোই। আর স্টিলেটো বা চিকন হিলের বদলে চৌকো বা ওয়েজ হিল স্বাস্থ্যঝুঁকি কিছুটা হলেও কম করতে সাহায্য করে।

Leave a comment

You must be Logged in to post comment.