Published On: Tue, Apr 22nd, 2014

মোবাইল ব্যাংকিং শুরু করল এই প্রথম বাংলা ভাষায় গ্রাহক সেবা আইএফআইসি ব্যাংক

Share This
Tags

IFIC‘ব্যাংক এখন আমার হাতে’ শীর্ষক শ্লোগানে মোবাইল ব্যাংকিং শুরু করল বেসরকারি খাতের আইএফআইসি ব্যাংক লিমিটেড। সঞ্চয়ী হিসাব খোলা থেকে শুরু করে নগদ টাকা লেনদেন, টাকা স্থানান্তর ও মোবাইল ব্যাংকিং এর সব সাধারণ সেবা পাওয়া যাবে আইএফআইসি মোবাইল ব্যাংকে। গ্রাহকরা বাংলা বা ইংরেজি যে কোনো ভাষায় এই সেবা পাবেন। বাংলা ভাষায় মোবাইল ব্যাংকিং সেবা এই প্রথম।

ছবিঃ রিয়াদ মাহমুদ

সোমবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে আনুষ্ঠানিকভাবে ব্যাংকিং কার্যক্রমের উদ্বোধন করা হয়।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী আনুষ্ঠানিকভাবে মোবাইল ব্যাংকিং কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সালমান এফ রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বিশেষ অতিথি ছিলেন। এছাড়া সাবেক মন্ত্রী এম সাইদুজ্জামান, ব্যারিস্টার নাজমুল হুদা, আইএফআইসি ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান মোহাম্মদ লুৎফর রহমান বাদল, ব্যবস্থাপনা পরিচালক শাহ এ সারওয়ার সহ বিশিষ্ট ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, আমরা ব্যাংকিং সেবার বাইরে থাকা জনগোষ্ঠীর জন্য এই সেবা চালু করতে যাচ্ছি। পাশাপাশি বিদেশ থেকেও যাতে প্রবাসীরা তাদের রেমিটেন্স মোবাইল ফোনে পাঠাতে পারেন সেটিও চালু করা হবে।

তিনি বলেন, আমাদের মূল লক্ষ্য তৈরি পোশাক খাতের শ্রমিকরা যাতে খুব সহজে তাদের টাকা লেনদেন করতে পারেন সেটি নিশ্চিত করা।

মোবাইল ব্যাংকিং প্রসার করতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ও বাংলাদেশ ব্যাংকের সমন্বয়ে একটি সমন্বিত নীতিমালার গুরুত্ব তুলে ধরেন তিনি।

লতিফ সিদ্দিকী বলেন, সমাজের দরিদ্র শ্রেণীর মানুষকে সেবা দিতে আইএফআইসি ব্যাংকের এই কার্যক্রম যাতে ব্যাহত না হয় সেটি নিশ্চিত করবে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষ।

ড. আতিউর রহমান বলেন, বিভিন্ন ব্যাংকের জন্য বিভিন্ন হারে ইউএসএসডি কোড ব্যবহারে যে চার্জ চালু রয়েছে তা মোবাইল ব্যাংকিং সেবার সুষ্ঠু প্রতিযোগিতাকে বাধাগ্রস্ত করছে। তাই এক্ষেত্রে একটি নীতিমালা জরুরি হয়ে পড়েছে।

তিনি বলেন, মোবাইল ব্যাংকিং সেবায় গ্রাহকের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম দেখা গেলে এজেন্টশিপ বাতিল হতে পারে।

আইএফআইসি বলছে, ব্যাংকিং সেবার বাইরে থাকা জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবায় আনতে এই সেবা শুরু করা হয়েছে।

জানা গেছে, মোবাইল ব্যাংকিং সেবা দেওয়ার জন্য দেশে এরই মধ্যে বিভিন্ন মোবাইল ফোন কোম্পানির সঙ্গে চুক্তি করেছে ব্যাংকটি। সম্পন্ন করেছে কারিগরি কার্যক্রমও।

আইএফআইসি মোবাইল ব্যাংকিংয়ে ইংরেজি মেন্যুর পাশাপাশি ব্যতিক্রমী বাংলা মেন্যুও আছে।

এয়ারটেলের গ্রাহকরা রেজিস্ট্রেশনের পর ইউএসএসডি কোড *২৫৫# ডায়াল করে এ সেবা গ্রহণ করতে পারছেন। প্রত্যেক লেনদেনের পর গ্রাহকরা এসএমএস-এ নোটিফিকেশন পাবেন।

গ্রাহকরা আইএফআইসি ব্যাংকের কন্টাক্ট সেন্টারের ১৬২৫৫ নাম্বারে ডায়াল করে অভিযোগ করতে বা তথ্য জেনে নিতেও পারবেন।

 

ডেস্ক রিপোর্ট  –রিয়াদ মাহমুদ

Leave a comment

You must be Logged in to post comment.