Published On: Thu, Jun 20th, 2013

মেক্সিকোকে হারিয়ে সেমিতে ব্রাজিল

Share This
Tags

Neymar-Brazil-v-Mexico_2961530কনফেডারেশন কাপের গ্রুপ পর্বের ম্যাচে মেক্সিকোকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে ব্রাজিল। এই জয়ের ফলে সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। আর একই রাতে ইতালির জয়ে লড়াই থেকে ছিটকে পড়েছে মেক্সিকো।

বুধাবার ফোর্টালিজার কাস্টেলাও স্টেডিয়ামে নেইমারের নয় মিনিটের গোলে এগিয়ে যায় ব্রাজিল। আর শেষ মিনিটে নেইমারের পাস করা বল থেকে গোলে করেন বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামা জো।
ব্রাজিল তাদের প্রথম ম্যাচে জাপানকে ৩-০ গোলের ব্যবধানে হারায়। আর আগের ম্যাচে ইতালির কাছে ২-১ গোলে হারে মেক্সিকো। এই ম্যাচে জয় পাওয়ায় গ্রুপ পর্বে দুটি জয় নিয়ে সেমিফাইনালে উঠে গেছে ব্রাজিল। আর একই রাতে জাপানকেও হারিয়েছে ইতালি। তাই গ্রুপ পর্বে দুটি জয়ে নিয়ে সেমিতে খেলার টিকেট পেয়েছে ইতালিও । আর মেক্সিকো ও জাপান এই গ্রুপ থেকে বিদায় নিয়েছে।
এই ম্যাচে ব্রাজিল যেন ১৯৯৯ সালের কনপেডারেশন কাপ ও অলিম্পিক গেমসের ফাইনাল ম্যাচের প্রতিশোধ নেওয়ার জন্য মাঠে নেমেছিল। আর খেলায় সেটা প্রথম থেকেই প্রমাণ রেখেছিল তারা।
খেলার শুরু থেকে মেক্সিকোকে কঠিন চাপে রেখেছে নেইমাররা। আর খেলার নয় মিনিটের মধ্যেই দলকে এগিয়ে দেন বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তিবদ্ধ হওয়া সাবেক সান্তোসের তারকা।
কিছুক্ষণের মধ্যে আবার মেক্সিকোর জালে বল জড়িয়ে দেয় কোচ স্কলারির শিষ্যরা। কিন্তু নেইমারের অফসাইডের কারণে সেই গোল বাতিল হয়ে যায়।
তবে খেলার ছয় মিনিটের মধ্যেই এক দারুণ সুযোগ তৈরি করেছিল সফরকারীরা। কিন্তু সেই সুযোগকে কাজে লাগাতে পারেনি গিবানি দোস সান্তোস। ২০ গজ দূর থেকে তার বাম পায়ের শক্তিশালী কিক করা বল ফেরত পাঠায় ব্রাজিলের গোলরক্ষক জুলিও সিজার।
খেলায় একের পর এক আক্রমণ করে যাচ্ছিল ব্রাজিলের তারকারা। কিন্তু তাদের আক্রমণ কোন কিছুইতেই গোলের মুখ দেখছিল না।
প্রথমার্ধে ১-০ তে এগিয়ে থেকেই বিরতিতে যায় ব্রাজিল। দ্বিতীয়ার্ধেও কোন গোল করতে পারেনি কোন দল। কিন্তু যোগ করা সময়ের শেষ মিনিটে আরেকটি গোল পায় ব্রাজিল। নেইমারের পাস করা বল মেক্সিকোর জালে জড়িয়ে দেন ৮১ মিনিটে ফ্রেডের পরিবর্তে মাঠে নামা জো।
বুধবারের আরেক ম্যাচে মাঠে নেমেছিল জাপান ও ইতালি। সেই ম্যাচে ৪-৩ গোলের ব্যবধানে জয় পায় ইতালি।

Leave a comment

You must be Logged in to post comment.