Published On: Wed, Sep 25th, 2013

মিথ্যা ধরার ৫ উপায়

Share This
Tags

aকাছের কিংবা দূরের মানুষ প্রায়ই প্রয়োজনে অপ্রয়োজনে মিথ্যা বলে। অনেক সময় কাছের কেউ আপনার কাছে মিথ্যা বলার কারণে বড় ধরনের সমস্যায় পড়ে যান আপনি। চাপা মেরে বন্ধুরা টাকা থেকে শুরু করে এটা-ওটা হাতিয়েও কম নেয় না। পড়ে বুঝতে পারেন হয়ত, কিন্তু তখন নিজের চুল ছেড়া ছাড়া আর কিছুই করার থাকে না। তবে একটু সাবধানী হলে আর কেউ আপনাকে ঠকাতে পারবে না। কী করে বুঝবেন যে মিথ্যে বলছেন আপনার চারপাশের কোনো এক মানুষ-

১. যার সঙ্গে কথা বলছেন তার চোখের দিকে তাকিয়ে সরাসরি প্রশ্ন করুন। তিনি যদি চোখ সরিয়ে নেন বা নিচের দিকে তাকিয়ে থাকেন, তাহলে বুঝবেন তিনি মিথ্যে বলছেন।

২. যার সঙ্গে কথা বলছেন তার কথা বলার ধরনের দিকে খেয়াল করুন। যদি তিনি সাধারণভাবে কথা বলে যান কোনও বিরতি ছাড়া এবং মাঝে মাঝে আম, উম এই ধরনের শব্দ করেন, তাহলে সেটাও একটা মিথ্যা বলার লক্ষণ।

৩. মিথ্যা বলার সময় মানুষ হাত গুটাতে পারে অথবা পায়ে ঘষা দিয়ে হাঁটতে পারে অথবা অস্বস্তি অনুভব করতে পারে। এটার কারণ সে নার্ভাস এবং তার সাধারণ আচার-ব্যবহার পরিবর্তন করতে চাইছে।

৪. মুখের ভাবের পরিবর্তন মিথ্যা বলার আরেকটি লক্ষণ। লক্ষ্য করুন, মিথ্যা বলার সময়ে ব্যক্তিটির চোখের ভুরু উপরের দিকে উঠছে কিনা! স্বাভাবিকভাবেই তার ভুরু নড়াচড়া করবে বেশি অথবা তিনি হাসবেন এমন একটা সময়ে যখন হাসার কোনও কারণ নেই।

৫. একইভাবে মিথ্যা বলার সময় মানুষের শারীরিক নড়াচড়া বেড়ে যায়। শ্বাস-প্রশ্বাস দ্রুত হওয়া, হার্ট বিট বেড়ে যাওয়া, নাড়ির স্পন্দন বেড়ে যাওয়া মিথ্যা বলার লক্ষণ।

Leave a comment

You must be Logged in to post comment.