Published On: Wed, Mar 12th, 2014

মালয়েশীয় নিখোঁজ বিমান যাত্রীদের ফোন সচল

Share This
Tags
9413_1২৩৯ আরোহীসহ নিখোঁজ মালয়েশীয় উড়োজাহাজকে কেন্দ্র করে রহস্য ক্রমেই ঘনীভূত হচ্ছে। কয়েকজন আরোহীর ফোনে কল করেছেন তাদের আত্মীয়-স্বজনরা। অনেকে দাবি করেছেন, তাদের কলে অপরপ্রান্তে মোবাইল ফোন বেজে উঠেছে। চোরাই পাসপোর্ট ব্যবহারকারী দু’জনের মধ্যে একজনের পরিচয় নিশ্চিত হওয়ার পর মালয়েশিয়ান এয়ারলাইন্সের কর্মকর্তারা নিশ্চিতভাবেই বলছেন, বিমান নিখোঁজের সাথে কোনো সন্ত্রাসী সংশ্লিষ্টতা নেই। তারা চোরাই পাসপোর্ট ব্যবহারকারীকে ইরানের ১৯ বছর বয়সী মোহাম্মদ মেহেরদাদ বলে জানিয়েছে। তিনি জার্মানি মায়ের কাছে যাচ্ছিলেন। তার মা মালয়েশিয়া কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেছেন। মালয়েশিয়া একটি সূত্র দাবি করেছে, নিখোঁজ বিমানটি মালাক্কা প্রণালীর ওপরে থাকার সময় তা থেকে সর্বশেষ সংকেত তারা পেয়েছিলেন। ওদিকে নিখোঁজ বিমান অনুসন্ধানে চীনা কর্তৃপক্ষ ১০টি স্যাটেলাইট মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে।
উড়োজাহাজে ভ্রমণকারী এক চীনা নাগরিকের বোন কল করে ভাইয়ের মোবাইল ফোন সচল পেয়েছেন। তার কল করার দৃশ্য রাষ্ট্রীয় টেলিভিশনে দেখানো হয়েছে বলে জানিয়েছে দ্য মিরর। বিয়ান লিয়াংওয়েই বলেন, সকাল প্রায় ১৪টা ৪০ মিনিটে আমি আমার ভাইয়ের নম্বরে দু’বার কল করেছি। ফোনে রিং হচ্ছিল। দুপুর ২টার দিকে তিনি আবারও কল করেন। তখনও তিনি মোবাইল ফোন বেজে ওঠার শব্দ শুনতে পান।
আন্তর্জাতিক বিজনেস টাইমস জানিয়েছে, বিয়ান বলেছেন, আমি যদি যোগাযোগ করতে পারি তাহলে পুলিশ অবস্থান শনাক্ত করতে পারে এবং তার বেঁচে থাকারও সম্ভাবনা আছে। বিয়ান নিজের ও তার ভাইয়ের ফোন নম্বর মালয়েশিয়া এয়ারলাইন্স ও চীনা পুলিশকে দিয়েছেন।
চীনের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, অনেক পরিবার তাদের নিখোঁজ হওয়া আপনজনের মোবাইলে কল করে রিং হওয়ার শব্দ শুনতে পেয়েছেন। কিছুক্ষণ রিং হওয়ার পর কল কেটে যায়। সাংহাই ডেইলি জানিয়েছে, বেইজিং থেকে এক ব্যক্তি নিখোঁজ উড়োজাহাজে থাকা তার ভাইয়ের মোবাইল ফোনে কল করেছেন। তিনি তিনবার কল করে রিং বেজে উঠার শব্দ শুনতে পেয়েছেন।
চীনা.অরগ.সিএন জানিয়েছে, ১৯ পরিবার এক বিবৃতিতে জানিয়েছে, তারা তাদের স্বজনদের মোবাইল ফোনে কল করে রিং হওয়ার শব্দ শুনতে পেয়েছেন।
শুক্রবার দিবাগত রাতে ২৩৯ আরোহীসহ মালয়েশিয়া এয়ারলাইন্সের ২২৭ যাত্রী ও ১২ ক্রুবাহী বোয়িং ৭৭৭-২০০ সিরিজের উড়োজাহাজটি স্থানীয় সময় শুক্রবার দিবাগত রাত ১২টা ৪১ মিনিটে বেইজিংয়ের উদ্দেশে কুুয়ালালামপুর ছেড়ে যায়। এর দুই ঘণ্টা পর ভিয়েতনামের আকাশসীমায় নিখোঁজ হয় উড়োজাহাজটি। উড়োজাহাজটি সকাল ৬টা ৩০ মিনিটে চীনের রাজধানীতে পৌঁছানোর কথা ছিল।
সন্ত্রাসী সংশ্লিষ্টতা নেই!
২৩৯আরোহীসহ মালয়েশিয়া এয়ারলাইন্সের উড়োজাহাজ নিখোঁজ হওয়ার ঘটনার সঙ্গে সন্ত্রাসীদের সংশ্লিষ্টতা থাকার সম্ভাবনা দেখছেন না মালয়েশিয়ার পুলিশ। চোরাই পাসপোর্ট ব্যবহারকারীদের একজনের পরিচয় শনাক্ত হওয়ার পর এমন তথ্য জানিয়েছে পুলিশ। মালয়েশিয়ার পুলিশ জানিয়েছে, চোরাই পাসপোর্ট ব্যবহারকারী দু’জনের মধ্যে তারা একজনের পরিচয় শনাক্ত করেছে। পৌরিয়া নূর মোহাম্মদ মেহেরদাদ নামের ওই যাত্রী ইরানি। ১৯ বছর বয়সী মোহাম্মদ মেহেরদাদ জার্মানি যাচ্ছিলেন বলে জানিয়েছে পুলিশ। মালয়েশিয়ার পুলিশ প্রধান খালিদ আবু বকর জানান, বিবিসি যাকে ১৯ বছর বয়সী পৌরিয়া নূর মোহাম্মেদ মেহেরদাদ হিসেবে শনাক্ত করেছে সে কোনো সন্ত্রাসী গোষ্ঠীর সদস্য নয় বলে  মনে করা হচ্ছে। তার  জার্মানির ফ্রাঙ্কফুর্টে যাওয়ার পরিকল্পনা ছিল। সেখানে তার মা তার জন্য অপেক্ষা করছিলেন। তার মা পুলিশের সঙ্গে যোগাযোগ করেছেন। আবু বকর জানান, ছেলেকে না পেয়ে তিনি মালয়েশীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছেন। চোরাই পাসপোর্ট ব্যবহারকারী দ্বিতীয় ব্যক্তির পরিচয় শনাক্ত করতে চেষ্টা চালাচ্ছে মালয়েশীয় কর্তৃপক্ষ।
১০টি স্যাটেলাইট মোতায়েন করছে চীন
মালয়েশীয় এয়ারলাইন্সের এমএইচ৩৭০ বিমান খুঁজতে চীন ১০টি স্যাটেলাইট মোতায়েন করছে। সরকারি সংবাদমাধ্যম গতকাল এ কথা জানায়। বিমানটি গত চারদিন ধরে নিখোঁজ হলেও এখনও পর্যন্ত কোনোভাবেই এর হদিস মিলছে না। পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) ডেইলির খবরে বলা হয়, চীনের উত্তরাঞ্চলের জিয়ান স্যাটেলাইট কন্ট্রোল সেন্টার থেকে নিয়ন্ত্রিত উচ্চক্ষমতাসম্পন্ন এসব স্যাটেলাইট তল্লাশি ও উদ্ধার কাজে ব্যবহৃত হবে।
রাডারের সঙ্গে সর্বশেষ যোগাযোগ মালাক্কা প্রণালীতে
মালয়েশিয়ার সামরিক কর্মকর্তারা দাবি করছেন, নিখোঁজ উড়োজাহাজটিকে মালাক্কা প্রণালীতে সর্বশেষ দেখা গিয়েছিল। এই প্রণালীতে থেকেই সর্বশেষ উড়োজাহাজটি রাডারের সঙ্গে যোগাযোগ করেছিল। এর ভিত্তিতেই দেশটির একটি সামরিক সূত্র রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।
সামরিক বিবৃতিতে বলা হয়, মালয়েশিয়ার কেলানটান রাজ্যের রাজধানী কোটা ভারু থেকে কোর্স পরিবর্তন করে ধীরে ধীরে নিচের দিকে নেমে মালাক্কা প্রণালী অতিবাহিত করে। এরপরই রাডারের সঙ্গে সকল ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
মালয়েশিয়ার এয়ার ফোর্সের বরাত দিয়ে বিবিসি জানায়, নিখোঁজ হওয়ার আগে উড়োজাহাজটি তার নির্দিষ্ট রুট পরিবর্তন করে পশ্চিমে যাত্রা শুরু করেছিল। মালাক্কা প্রণালী বিশ্বের সবচেয়ে ব্যস্ততম একটি শিপিং চ্যানেল। এর সঙ্গে মালয়েশিয়ার ওয়েস্ট কোস্টের সংযোগ আছে।
এদিকে বিধ্বস্তের খবর পাওয়ার আগে ভিয়েতনামের ওয়েবসাইট ভিএন এক্সপ্রেস জানায়, ভিয়েতনামের সন্ধান ও উদ্ধার কর্মকর্তারা ভিয়েতনামের দক্ষিণাঞ্চলীয় কা মাউ প্রদেশের ১২০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিম উপকূলে সর্বশেষ উড়োজাহাজটির সংকেত পেয়েছিলেন।
সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর মালয়েশিয়া এয়ারলাইন্স গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা আহমেদ জৌহারি ইয়াইয়া বলেছিলেন, ‘আমার অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, বেইজিংয়ের উদ্দেশে রাত ১২টা ৪১ মিনিটে কুয়ালালামপুর ত্যাগকারী এমএইচ৩৭০ ফ্লাইটটির সঙ্গে আমরা যোগাযোগ করতে পারছি না।’
১৯৮১ সাল থেকে সেবা প্রদানকারী মালয়েশিয়া এয়ারলাইন্সের সবশেষ ভয়াবহ দুর্ঘটনা ঘটে ১৯৯৫ সালে। ওই সময় এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ মালয়েশিয়ার তাওয়াউ শহরে বিধ্বস্ত হয়। এতে ৩৪ জনের প্রাণহানি ঘটে।
গত ২০ বছরে বোয়িং ৭৭৭ কোনো ভয়াবহ দুর্ঘটনায় পড়েনি। তবে ২০১৩ সালের জুলাইয়ে সান ফ্রান্সিসকো দুর্ঘটনায় ২৯১ যাত্রী ও ১৬ ক্রুবাহী ফ্লাইটটির তিনজন নিহত হয়।
কুয়ালালামপুর থেকে বেইজিংগামী উড়োজাহাজটিতে ১৪টি দেশের নাগরিক ছিলেন। মালয়েশিয়া এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের উড়োজাহাজে চীনের ১৫৩, মালয়েশিয়ার ৩৮, ইন্দোনেশিয়ার ১২, অস্ট্রেলিয়ার ৭, ফ্রান্সের ৩, যুক্তরাষ্ট্রের ৩, নিউজিল্যান্ডের ২, ইউক্রেনের ২, কানাডার ২, রাশিয়ার ১, ইতালির ১, তাইওয়ানের ১, নেদারল্যান্ডসের ১ ও অস্ট্রিয়ার ১ নাগরিক রয়েছেন। এদের মধ্যে চীন ও যুক্তরাষ্ট্রের দুই শিশু রয়েছে। এছাড়াও উড়োহাজাহটিতে ১২ জন ক্রু ছিলেন। বিমানটি নিশ্চিতভাবেই যদি হারিয়ে যায় তবে এটি হবে চীনের নাগরিকদের মৃত্যুর ক্ষেত্রে দ্বিতীয় ভয়াবহ বিমান দুর্ঘটনা।

Leave a comment

You must be Logged in to post comment.