Published On: Thu, Jun 20th, 2013

ভারত আজ মাঠে নামছে ফাইনালে উঠতে

Share This
Tags

India-vs-Sri-lanka-Live-Stream-2013আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে উঠার লড়াইয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে মাঠে নামছে ভারত। বৃহস্পতিবার কার্ডিফের মাঠে খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।

টুর্নামেন্টে মুত্যুকূপ হিসেবে বিবেচিত গ্রুপ থেকে সব ম্যাচে জয়ী হয়ে শেষ চারে পৌঁছা একমাত্র দল ভারত। আর শেষ চ্যালেঞ্জে অস্ট্রেলিয়াকে পরাজিত করে সেমিফাইনাল নিশ্চিত করেছে শ্রীলংকা।
ওভালে অসিদের বিরুদ্ধে ২০ রানে জয়ী হয়ে গ্রুপে পয়েন্ট তালিকায় ইংল্যান্ডের সমতায় পৌঁছায় লঙ্কানরা। তবে রান রেটের কারণে দ্বিতীয় স্থান লাভ করায় সোফিয়া গার্ডেনে ভারতের বিরুদ্ধে সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে দলটি।
ভারতের বিরুদ্ধে লড়াইটা শ্রীলংকার জন্য প্রতিশোধেরও বটে। ২০১১ সালের বিশ্বকাপ ফাইনালে ওয়াংখেড়ে স্টেডিয়ামের ম্যাচে লঙ্কানদের দেওয়া ২৭৫ রানের লক্ষ্যমাত্রা খুব সহজেই স্পর্শ করে ছয় উইকেটে জয় পায় ভারত।
২০১১ সালের বিশ্বকাপে শ্রীলংকা দলকে নেতৃত্ব দেয়া কুমার সাঙ্গাকারাসহ দলটির অনেক খেলোয়াড়ই এবারও চ্যাম্পিয়ন্স ট্রফির দলেও রয়েছেন। পক্ষান্তরে ২০১২ সালের সেপ্টেম্বরে ভারতীয় দলের প্রধান নির্বাচকের দায়িত্ব নেয়া সন্দীপ পাতিল দলে সুযোগ দিয়েছেন নতুনদের।
বিশ্বকাপ জয়ী দলের কেবল ধোনি, বিরাট কোহলি এবং সুরেশ রায়নাই রয়েছেন চ্যাম্পিয়ন্স ট্রফির দলটিতে। তবে রবীন্দ্র জাদেজা এবং শেখর ধাওয়ানের মত তরুণ খেলোয়াড়রা দলের সার্বিক পারফরমেন্সে বিশেষ করে ফিল্ডিংয়ে এনেছেন প্রাণের ছোঁয়া।
এ টুর্নামেন্টে এখন পর্যন্ত ভারতীয় ব্যাটিং স্পষ্টভাবেই প্রাধান্য বিস্তার করে চলেছে। অনুশীলনসহ এ পর্যন্ত পাঁচ ম্যাচের মধ্যে দুটিতে প্রথমে ব্যাট করাসহ তিন ম্যাচেই ৩০০ এর বেশি রান করেছে দলটি।
এদিকে লঙ্কান ব্যাটিংয়ের প্রধান স্তম্ভ সাঙ্গাকারা, জয়াবর্ধনে এবং তিলকারত্নে দিলশান। এছাড়া মিডল অর্ডারে রয়েছেন লাহিরু থিরিমান্নে,ম্যাথুজ এবং দিনেশ চান্ডিমালের মত প্রতিশ্রুতিশীল তরুণ খেলোয়াড়। সুতরাং ভারতের বিরুদ্ধে লড়াইটা ব্যাটসম্যানদেরও হতে পারে।
বৃহস্পতিবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে প্রথম দিকে পেসাররা সুবিধা পেতে পারে। তবে ব্যাটসম্যানরা ধৈর্য্যশীল হলে এবং কন্ডিশন বিবেচনায় আনলে তারাও সুবিধা পাবেন।
২০০২ সালে কলম্বোতে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত-শ্রীলংকা। তবে একদিন নয়, বৃষ্টির কারণে পরপর দুদিন খেলা পিছাতে হয়। শেষ পর্যন্ত যুগ্মভাবেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় দুই দলকে।
ভারত দল (সম্ভাব্য): মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রবিচন্দ্রন অশ্বিন, শেখর ধাওয়ান, রবীন্দ্র জাজেদা, দিনেশ কার্তিক, বিরাট কোহলি, ভুবনেশ্বর কুমার, অমিত মিশ্র, ইরফান পাঠান, সুরেশ রায়না, ইশান্ত শর্মা, রোহিত শর্মা, মুরালি বিজয়, বিনয় কুমার, উমেশ জাদব।
শ্রীলংকা দল (সম্ভাব্য): অ্যাঞ্জেলো ম্যাথুজ (অধিনায়ক), দিনেশ চান্ডিমাল, দিলহারা লুকোটিজ, তিলকারত্নে দিলশান, শামিন্দা এরাঙ্গা, রঙ্গনা হেরাথ, মাহেলা জয়বর্ধনে, নুয়ান কুলাসেকারা, লাসিথ মালিঙ্গা, জীবন মেন্ডিস, কুশল পেরেরা, থিসারা পেরেরা, কুমার সাঙ্গাকারা, সাচিত্রা সেনানায়েক ও লাহিরু থিরামানে।

Leave a comment

You must be Logged in to post comment.