Published On: Thu, Jan 30th, 2014

বায়ুদূষণে শীর্ষে বাংলাদেশ

Share This
Tags

20110624-brick-kiln-bangladeshগ্লোবাল এনভায়রনমেন্টাল পারর্ফমেন্স ইনডেস্ক ২০১৪ অনুযায়ী বাংলাদেশ বিশ্বের ১০ম দূষিত দেশের স্থান দখল করল। এছাড়া বাংলাদেশ বায়ু দূষণের দিক দিয়ে বিশ্বের সবচেয়ে নিকৃষ্ট স্থানে আছে বলে উঠে এসেছে এ ইনডেস্কে।

সম্প্রতি প্রকাশিত হল গ্লোবাল এনভায়রনমেন্টাল পারর্ফমেন্স ইনডেস্ক ২০১৪ রিপোর্টটি। তালিকায় সবচেয়ে কম নম্বর পাওয়া দেশগুলো হল সোমালিয়া (১৫.৪৭), মালি (১৮.৪৩), হাইতি (১৯.০১), লিসোথো (২০.৮১), আফগানিস্তান (২১.৫৭), সিয়েরা লিওন (২১.৭৪), লাইবেরিয়া (২৩.৯৫), সুদান (২৪.৬৪), ডেম. রিপা. কঙ্গো (২৫.০১) এবং বাংলাদেশ (২৫.৬১)।
বিভিন্ন পরিসংখ্যান বিবেচনা করে এ রিপোর্টের অন্যতম নির্মাতা যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটি। এ র‌্যাংকিং তৈরিতে পরিবেশগত মোট আটটি বিষয় বিবেচনা করা হয়। এর মধ্যে রয়েছে স্বাস্থ্যগত প্রভাব, বায়ুর মান, পানি ও পয়োঃনিষ্কাশন, পানিসম্পদ, কৃষি, বনায়ন, মাছ ও জীববৈচিত্র্র এবং বাসস্থান। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, সবচেয়ে খারাপ অবস্থার দেশগুলো রাজনৈতিক ও অর্থনৈতিক বিবাদে লিপ্ত।

এ তালিকায় সবচেয়ে কম দূষণের দেশ হিসেবে স্থান করে নিয়েছে সুইজারল্যান্ড। এরপর রয়েছে লুক্সেমবার্গ, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর ও চেক রিপাবলিক।

Leave a comment

You must be Logged in to post comment.