Published On: Wed, Apr 2nd, 2014

বাংলাদেশি মেয়ের অস্কার লাভ

Share This
Tags

oskarবাংলাদেশের মেয়ে নাশিত জামান অস্কার অর্জন করে বাংলাদেশের জন্য বিরল সম্মান এনে দিয়েছেন। ২ মার্চ অনুষ্ঠিত ৮৬তম অস্কার আয়োজনে তাকে চলচ্চিত্রের সবচাইতে মর্যাদাপূর্ণ এ পুরস্কার দেওয়া হয়। বাংলাদেশি বংশোদ্ভূত এই প্রথম কোনো মেয়ে এ সম্মান অর্জন করলেন।

ছোটবেলা থেকে বিজ্ঞানমনস্ক নাশিত জামান তার লেখাপড়ার গণ্ডি পেরিয়ে বিশ্ববিখ্যাত ওয়াল্ড ডিজনি কোম্পানিতে যোগদান করেন। এরপরই থ্রিডি অ্যানিমেশনের প্রতি ঝুঁকে পড়েন। নাশিত এবার কাজ করেন সারা বিশ্বে প্রশংসিত ‘ফ্রোজেন’ নামক থ্রিডি এনিমেটেড চলচ্চিত্রে।

এ চলচ্চিত্রের ডিজিটাল ও লাইটিং অ্যাফেক্টের জন্য তাকে এ মর্যাদাসম্পন্ন পুরস্কার দেওয়া হয়। আমেরিকা প্রবাসী কক্সবাজারের হারুনুজ্জামানের বড় মেয়ে এ নাশিত জামান।

তিনি সাবেক সংসদ সদস্য মরহুম খালেকুজ্জামান ও ইঞ্জিনিয়ার সহিদুজ্জামানের বড় ভাইয়ের প্রথম সন্তান। সাবেক শ্রমমন্ত্রী মৌলভী ফরিদ আহমদের প্রথম ছেলে হারুনুজ্জামান (নাশিতের বাবা) ১৯৭৮ সালে নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংয়ের ওপর পিএইচডি ডিগ্রি নিয়ে আমেরিকায় গবেষণার পাশাপাশি বসবাস শুরু করেন।

নাশিত জন্ম সূত্রে আমেরিকান হলেও তার পিতৃভূমি কক্সবাজার তথা বাংলাদেশকে নিয়ে গর্ব করেন। ভবিষ্যতে আরো ভালো ভালো কাজ দিয়ে দেশকে বিশ্বের দরবারে প্রতিনিধিত্ব করার ইচ্ছে তার।

Leave a comment

You must be Logged in to post comment.