Published On: Sat, Jun 14th, 2014

পবিত্র শবেবরাত পালন

Share This
Tags

পবিত্র-কুরআনের-আলোকে-শাবানের-মধ্যরাত্রি-বা-শবে-বারাতধর্মীয় ভাব-গম্ভীর পরিবেশে আজ শুক্রবার সৌভাগ্যের রজনী পবিত্র শবেবরাত রাজধানী ঢাকাসহ সারাদেশের ধর্মপ্রাণ মুসলমানগণ পালন করছেন।
মহান আল্লাহর রহমত পাওয়ার আশায় মুসল্লীগণ নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ এবাদত-বন্দেগীর মধ্য দিয়ে সৌভাগ্যের এই রজনী পালন করছেন।
পবিত্র লাইলাতুল বরাত (শবেবরাত) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন ইবাদত বন্দেগীসহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে আজ শুক্রবার বাদ মাগরিব থেকে ইবাদত বন্দেগী শুরু হয়েছে এবং চলবে বাদ ফজর পর্যন্ত।
বায়তুল মোকারমে এ উপলক্ষে গৃহীত দফায় দফায় কর্মসূচির মধ্যে রয়েছে- তেলওয়াতে কালাম পাক, আলোচনা, ওয়াজ মাহফিল, হামদ্, না’ত, নফল ও তাহাজ্জুদের নামাজ এবং আখেরী মোনাজাত।
পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।
বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও এ উপলক্ষে দিবসটির গুরুত্ব তুলে ধরে ধর্মীয় নানা অনুষ্ঠান সম্প্রচার করছে।
এদিকে দিবসটির তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিকগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে।
পবিত্র শবেবরাত উপলক্ষে আগামিকাল শনিবার সরকারি ছুটি।
এ উপলক্ষে ধর্মপ্রাণ মুসল্লীগণ নফল রোজা পালন করেন।
বাসাবাড়ি ছাড়াও মসজিদে মসজিদে রাতভর চলছে নফল নামাজ, পবিত্র কোরআন তেলাওয়াত, ওয়াজ মাহফিল ও অন্যান্য এবাদত-বন্দেগী।
মুসলমানদের বিশ্বাস, মহিমান্বিত এই রাতে মহান আল্ল¬াহতায়ালা মানুষের ভাগ্য অর্থাৎ তার নতুন বছরের ‘রিজিক’ নির্ধারণ করে থাকেন।
রাতব্যাপী এবাদত, বন্দেগী, জিকির ছাড়াও এই পবিত্র রাতে মুসলমানরা মৃত পিতা-মাতা, আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জেয়ারত করছেন।
পবিত্র এ রাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররকসহ দেশের সকল মসজিদ রাতভর খোলা থাকছে।
এ রাতের বিশেষ অনুষঙ্গ কবর জিয়ারতের পাশাপাশি মুসল্লিদের ব্যাপক উপস্থিতিতে মসজিদে মসজিদে এশার নামাজের পর থেকেই দফায় দফায় ওয়াজ মাহফিল, মিলাদের পর সবশেষে বাদ ফজর আল্লাহর রহমত কামনায় মোনাজাতের মধ্যদিয়ে পবিত্র লাইলাতুল বরাতের সমাপ্তি হবে।

Leave a comment

You must be Logged in to post comment.