Published On: Tue, Apr 28th, 2015

ধূমপান ত্যাগ করুন

Share This
Tags

no-smoking-sign

ডেস্ক রিপোর্ট

স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এটি প্রায় সবারই জানা। কিন্তু দীর্ঘদিন ধূমপান করার পর অনেকেই তা ত্যাগ করতে চান না। তাদের অনেকের ধারণা এত বছর পর তা ত্যাগ করে কী হবে! কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় তার বিপরীত ফলাফল পাওয়া গেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএএনএস।
জার্মান গবেষকরা জানিয়েছেন, যে কোনো বয়সেই ধূমপান ত্যাগ করলে উপকার পাওয়া সম্ভব। কোনো ব্যক্তি এমনকি ৬০ বছর বয়সে ধূমপান ত্যাগ করলেও পাঁচ বছরের মধ্যে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমে যাবে।
ধূমপানের ঝুঁকি বিষয়ে এ সময়কার জটিল এ গবেষণাটি করা হয়েছে জার্মান ক্যান্সার রিসার্চ সেন্টারে। গবেষকরা এজন্য ২৫টি পৃথক গবেষণার ফলাফল বিবেচনা করেছেন। এতে প্রায় পাঁচ লাখ মানুষের তথ্য বিবেচনা করা হয়েছে, যাদের সবাই ছিলেন ষাটোর্দ্ধ ব্যক্তি।
জার্মান ক্যান্সার রিসার্চ সেন্টারের গবেষক ইউটি মনস এ প্রসঙ্গে লিখেছেন, ‘ধূমপান ত্যাগ করার পাঁচ বছরের মধ্যে ঝুঁকিগুলো কমে যায় উল্লেখযোগ্যভাবে।’
গবেষকরা বলছেন, প্রতিদিন ধূমপান করলেই স্বাস্থ্যগত ঝুঁকি বাড়তে থাকে নাটকীয় হারে। কিন্তু এ ঝুঁকি কমা শুরু হবে ধূমপান ত্যাগ করার পর থেকেই। আর ক্রমাগত এ ঝুঁকি কমতেই থাকবে।
এ প্রসঙ্গে প্রধান গবেষক হারমান ব্রেনার বলেন, ধূমপান ত্যাগ করার ক্ষেত্রে কখনোই অনেক বেশি দেরি হয়েছে এমনটা বলা যাবে না। এমনকি অনেক বয়সী মানুষও ধূমপান ত্যাগ করে স্বাস্থ্যগত সুবিধা লাভ করতে পারবেন।

Leave a comment

You must be Logged in to post comment.