Published On: Mon, Mar 31st, 2014

জিওন প্রসেসর নিয়ে এলো ইনটেল

Share This
Tags

সম্প্রতি ইনটেল বাজারে এনেছে জিওন প্রসেসর ই৭ভি২ ফ্যামিলি। এই প্রসেসর ব্যবহার করে বিশাল তথ্যভান্ডার বিভিন্ন ধরনের বিশ্লেষণ এবং প্রক্রিয়াজাতকরণ করা সম্ভব বলেই জানিয়েছে প্রতিষ্ঠান। বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান, রিটেইল, স্বাস্থ্যসেবা থেকে শুরু করে ব্যাংকিং ও intel logo_1যোগাযোগ খাতের তথ্য বিশ্লেষণ করতে ইনটেলের এই প্রসেসর কাজে লাগানো যাবে।

ইনটেল কর্তৃপক্ষ দাবি করেছে, জিওন প্রসেসর ই৭ভি২ ফ্যামিলিতে রয়েছে আগের প্রজন্মের প্রসেসর ফ্যামিলির তুলনায় তিনগুণ বেশি তথ্য ধারণ সুবিধা যার ফলে আরও দ্রুত তথ্য বিশ্লেষণ করা যায়। এই প্রসেসরের ইন-মেমোরি অ্যানালাইটিক্স একটি সম্পূর্ণ ডেটা সেট হিসেবে কাজ করে যা একটি প্রতিষ্ঠানের পুরো গ্রাহক ডেটাবেজকে ডিস্ক ড্রাইভের পরিবর্তে সিস্টেম মেমোরিতে নিয়ে বিশ্লেষণ করে।

ইনটেলের দাবি, জটিল অ্যানালাইটিক্সের প্রয়োজনীয়তা বাড়ছে আর তথ্যের এই জটিল বিশ্লেষণের উপযোগী সমাধান দিচ্ছে ইনটেল। সর্বোচ্চ ৩২ সকেটের সার্ভারের জন্য তৈরি এই প্রসেসরের কনফিগারেশনে রয়েছে ১৫টি পর্যন্ত প্রসেসিং কোর এবং প্রতি সকেটে ১.৫ টেরাবাইট মেমোরি পর্যন্ত সমর্থন সুবিধা। যে প্রতিষ্ঠানে বিজনেস সাপোর্ট সিস্টেম (বিএসএস), কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্টের (সিআরএম) মতো জটিল অ্যাপ্লিকেশন ব্যবহার করে ইনটেলের নতুন প্রজন্মের এই প্রসেসর ফ্যামিলি তাদের জন্য সহায়ক হবে। এ ছাড়াও ডাটা বটলনেক কমানোর জন্য জিওন প্রসেসর ই৭ভি২ ফ্যামিলিতে ইনপুট/আউটপুট ব্যান্ডউইথ সক্ষমতা বাড়ানো হয়েছে যা তথ্য সংরক্ষণ ও নেটওয়ার্কিং সংযোগে সুবিধা দেবে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের তথ্য অনুযায়ী, ২০১৫ সাল নাগাদ মাঝারি থেকে বড় প্রতিষ্ঠানগুলোর ৩৫ শতাংশ সাধারণ ডিস্ক ড্রাইভের পরিবর্তে সিস্টেম মেমোরিতে ডটা প্রক্রিয়াজাত ও বিশ্লেষণ করবে। ২০১২ সালে এই হার ছিল ১০ শতাংশ। সর্বোচ্চ কার্যক্ষমতার প্রযুক্তি ও বিশ্লেষণ সমাধানে বিনিয়োগ করলে প্রতিষ্ঠান তার খরচ কমাতে সক্ষম হবে।

ডেস্ক রিপোর্ট  -রিয়াদ মাহমুদ

Leave a comment

You must be Logged in to post comment.