Published On: Thu, May 9th, 2013

কামারুজ্জামানের মামলায় রায় আজ

Share This
Tags

image_623_0একাত্তরে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াত নেতা মোহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে করা মামলার রায় আজ দেয়া হবে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় দেবে। বুধবার ট্রাইব্যুনাল সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত ১৬ এপ্রিল কামারুজ্জামানের রায় যেকোনো দিন দেয়া হবে বলে জানায় ট্রাইব্যুনাল।

কামারুজ্জামানের বিরুদ্ধে গত বছরের ৩১ জানুয়ারি আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল-১।  ৮৪ পৃষ্ঠার এ আনুষ্ঠানিক অভিযোগে গণহত্যা, গণহত্যা সংঘটনে ষড়যন্ত্র, মানবতাবিরোধী অপরাধসমূহের সঙ্গে সম্পৃক্ততা রয়েছে বলে অভিযোগ করে প্রসিকউশন।

ওই বছরের ১৬ এপ্রিল প্রসিকিউশনের প্রধান গোলাম আরিফ টিপুর এক আবেদনের পরিপ্রেক্ষিতে কামারুজ্জামানের মামলাটি প্রথম ট্রাইব্যুনাল থেকে দ্বিতীয় ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়।

এর আগে ২০১১ সালের ২৮ ডিসেম্বর তার বিরুদ্ধে দায়েরকৃত অভিযোগ সুবিন্যস্ত ও যথাযথ হয়নি মর্মে ফিরিয়ে দিয়েছিল ট্রাইব্যুনাল। পরে ১১ জানুযারি ট্রাইব্যুনাল একই কারণে ফিরিয়ে দেন আনুষ্ঠানিক অভিযোগ। পরপর দুবার আনুষ্ঠানিক অভিযোগ আমলে না নিয়ে ফিরিয়ে দেন রাষ্ট্রপক্ষের প্রসিকিউশনদের ব্যর্থতার কারণে।

২০১০ সালের ১৩ জুলাই একটি গণহত্যা মামলায় জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানকে হাইকোর্ট এলাকা থেকে গ্রেফতার করা হয়। ২১ জুলাই এই জামায়াত নেতার মানবতাবিরোধী অপরাধ তদন্ত শুরু করেন ট্রাইব্যুনালের তদন্ত কর্মকর্তারা। এরপর ওই বছরের ২ আগস্ট তাকে ট্রাইব্যুনালে গ্রেফতার দেখানো হয়।

Leave a comment

You must be Logged in to post comment.