Published On: Sun, Jun 16th, 2013

কলম এখনও ট্যাবের চেয়ে জনপ্রিয়!

Share This
Tags

colored-pencils15    কম্পিউটার, ট্যাবলেট ও স্মার্টফোনের তুমুল জনপ্রিয়তার যুগে এখনও কলমের জনপ্রিয়তা ফুরিয়ে যায়নি। লেখার উপকরণ তৈরির জন্য বিখ্যাত জার্মান প্রতিষ্ঠান ফেবার ক্যাসেলের দাবি, এখনও কলম ও কাঠ-পেনসিলের জনপ্রিয়তাকে পেছনে ফেলতে পারেনি আধুনিক যুগের ইলেকট্রনিক পণ্যগুলো। এক খবরে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এ প্রসঙ্গে ফেবার ক্যাসেল কর্তৃপক্ষ জানিয়েছে, উন্নয়নশীল দেশগুলোতে এখনও কলম ও পেনসিল ব্যবহার করে হাতে লেখায় মানুষের আগ্রহ রয়েছে। নতুন শিক্ষা স্তর বৃদ্ধির সঙ্গে কলমের উদীয়মান বাজার তৈরি হয়েছে এবং চাহিদা না কমায় কলমের উত্পাদনও কমেনি।
ফেবার-ক্যাসেলের প্রধান নির্বাহী আন্তন ওলফগ্যাং সাম্প্রতিক এক সাক্ষাত্কারে রয়টার্সকে জানিয়েছেন, মানুষ এখন কলম দিয়ে আগের চেয়ে তুলনামূলকভাবে কম লেখালেখি করছে, কিন্তু যখন তাঁরা লেখালেখি করেন সবচেয়ে ভালো কলমটি দিয়েই তাঁরা তা করতে চান।
আন্তন ওলফগ্যং আরও বলেন, হাতে লেখা চিঠিপত্রের সময় কলমের ব্যবহার ছিল চোখে পড়ার মতো। বর্তমানে প্রযুক্তি অধিকাংশ মানুষের কাছেই জনপ্রিয় হচ্ছে, কিন্তু কলমের প্রয়োজনীয়তা এখনো ফুরোয়নি। দক্ষিণ আমেরিকা, এশিয়ার স্কুলগুলোতে শিক্ষার্থীদের কাছে পেনসিলের জনপ্রিয়তা বাড়ছে। ফেবার ক্যাসেলের পেনসিলের দাম তুলনামূলকভাবে বেশি হলেও এর ব্র্যান্ড সুনামের কারণে বাজারে এটি প্রতিদ্বন্দ্বিতা করতে পারছে।
১৭৬১ সালে ফেবার ক্যাসেল প্রতিষ্ঠা করেন ক্যাসপার ফেবার। প্রায় সাড়ে ছয় হাজার কর্মী এ প্রতিষ্ঠানটির সঙ্গে যুক্ত রয়েছে।

Leave a comment

You must be Logged in to post comment.