Published On: Tue, Jun 18th, 2013

এই গরমে ফালুদা ও কাস্টার্ড

Share This
Tags

দিন দিন বাড়indexছে গরম। সেই সঙ্গে তীব্র রোদে অতিষ্ঠ জনজীবন। এসময় শরীরে ও মনের প্রশান্তির জন্য প্রয়োজন ঠাণ্ডা ও স্বাস্থ্যকর খাবার। এমন কিছু খাবার যা আপনি ঘরে বসেই খুব সহজে ও দ্রুত সময়ে তৈরি করতে পারবেন।

এখন বাজারে পাওয়া যাচ্ছে নানা রকম ফল। এসব ফল যেমন সুস্বাদু, তেমনি শরীরের জন্য বেশ উপকারি। পরিবারের সদস্যদের বাইরের ভাজাপোড়া খাবার না খাইয়ে ঘরেই তৈরি করুন মজাদার খাবার।

কাস্টার্ড
কাসটার্ড তৈরির জন্য লাগবে-  দুধ ১/২ লিটার, মুরগির ডিম একটি, কাস্টার্ড পাউডার ২ টেবিল চামচ, কলা আধা কাপ, আঙুর আধাকাপ, আপেল কুচি আধা কাপ, আম টুকরো করে টাকা আধাকাপ, চেরি আধা কাপ, চিনি প্রয়োজন মতো।

যেভাবে তৈরি করবেন
একটি মাঝারি সাইজের হাড়িতে প্রথমে দুধ ফুটিয়ে নিন। এবার কাস্টার্ড পাউডার অল্প একটু পানিতে মিশিয়ে ওই মিশ্রনটি দুধে দিয়ে নাড়তে থাকুন। এবার একটি ডিম ভালো করে ফেটে দুধে দিয়ে অনবরত নাড়তে থাকুন। ডিম দেয়ার আগেই দুধের মিশ্রনে কয়েক চামচ চিনি দিন। দুধের মিশ্রনটি ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে বাতাসে নিয়ে নেড়েচেড়ে ঠাণ্ডা করুন।

এবার একটি সবগুলো ফল রেখে তার ওপর দুধের মিশ্রনটি ঢেলে দিন। ওপরে কিছু বাদাম দিয়ে ফ্রিজে রেখে দিন। ঘণ্টাখানেক পর নামিয়ে পরিবেশন করুন।

ফালুদা
কিছু উপকরণ বাদে ফালুদা ও কাস্টার্ড তৈরিতে প্রায় একই রকম উপকরণ লাগে। তবে এটির স্বাদ কাস্টার্ড থেকে একটু আলাদা। ফালুদা তৈরিতে যেসব উপকরণ লাগবে-১ কাপ সাগুদানা, চিনি প্রয়োজন মতো, দুধ আধা লিটার, পেস্তাবাদাম,  এক কাপ সিদ্ধ  নুডলস,  ভ্যানিলা আইসক্রিম,  আপেল কুচি আধা কাপ, কলা আধা কাপ, আনার আধাকাপের একটু কম, বরফ  টুকরো,  দুই চামচ রুহআফজা ।

যেভাবে বানাবেন:  দুধ জ্বাল দিয়ে ঘন করুন। সাগুদানা আধা লিটার পানিতে ফুটিয়ে নিন। এসময় সাগুদানা বারবার নাড়ুন যেনো লেগে না যায়। এবার একটি বড় সুন্দর পাত্রে দুধ, সাগুদানা, সেদ্ধ নুডুলস, ফল ও চিনি মিশিয়ে একটু নেড়েচেড়ে মিলিয়ে নিন। এবার তাতে আইসক্রিম, বরফের টুকরো ও রুহআফজা দিয়ে পরিবেশন করুন।

Leave a comment

You must be Logged in to post comment.