Published On: Thu, Aug 22nd, 2013

উদ্বোধন “ডেমু ট্রেন”

Share This
Tags

 

aঢাকা-জয়দেবপুর-ঢাকা রুটে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ডিজেল ইলেক্ট্রিক মাল্টিপল ইউনিট (ডেমু) ট্রেন। কমপক্ষে ৩০০ যাত্রী পরিবহন করতে পারে ট্রেনটি। প্রতিদিন ৪ বার ঢাকা ও জয়দেবপুরের মধ্যে চলাচল করবে। যার ভাড়া নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ২০ টাকা।

বৃহস্পতিবার সকালে জয়দেবপুর রেলস্টেশনে ফিতা কেটে এবং সবুজ পতাকা উড়িয়ে ঢাকা-জয়দেবপুর-ঢাকা লাইনে ডেমু ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রেলমন্ত্রী মুজিবুল হক।

তিনি বলেন, “সরকার রেলপথ উন্নয়নে ১৮ হাজার ৩১০ কোটি টাকা ব্যয়ে ৩৮টি প্রকল্প বাস্তবায়ন করছে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে বাংলাদেশের রেল যোগাযোগ ব্যবস্থা পৃথিবীর উন্নত দেশের সমকক্ষ হবে।”

মন্ত্রী বলেন, “রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের কথা চিন্তা করে বর্তমান সরকার চীন থেকে ২০টি ডেমু ট্রেন আমদানী করেছে। এতে লাখ লাখ যাত্রী উপকৃত হবে।”

এছাড়া রেলের উন্নয়নের জন্য পুরাতন রেললাইন সংস্কার, নতুন নতুন লাইন স্থাপন এবং নতুন বগি ও ইঞ্জিন ক্রয়সহ নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানান রেল মন্ত্রী।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে ট্রেন যাত্রীদের আধুনিক সেবা প্রদানের লক্ষ্যে সরকার অধিক সংখ্যক কমিউটার ট্রেন চালুর পরিকল্পনা গ্রহণ করে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার গাজীপুর-ঢাকা-গাজীপুর লাইনে ডেমু ট্রেন উদ্বোধন করা হলো।

এরআগে বাংলাদেশ সরকারের অর্থায়নে ২০ সেট মিটারগেজ ডিইএমইউ সংগ্রহের লক্ষ্যে চীনা একটি প্রতিষ্ঠানের সাথে ২০১১ সালের আগস্ট চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। এর আওতায় গত মার্চ থেকে শুরু হয় ডেমু ট্রেন আমদানী। এ বছরের ডিসেম্বরের মধ্যে এসে পৌঁছার সময়সীমা থাকলেও এরইমধ্যে সবকয়টি ট্রেন বাংলাদেশে এসে পৌঁছেছে।

 

 

Leave a comment

You must be Logged in to post comment.