Published On: Thu, Apr 18th, 2013

আবদুল হামিদ ২০তম রাষ্ট্রপতি হচ্ছেন !

Share This
Tags

acting_president_imageআবদুল হামিদ দেশের ২০তম রাষ্ট্রপতি হচ্ছেন। আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া না হলেও আওয়ামী লীগের শীর্ষ পর্যায় তাঁকেই রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে। সরকার ও আওয়ামী লীগের নীতিনির্ধারকদের সঙ্গে কথা বলে এ বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।
এদিকে আবদুল হামিদ রাষ্ট্রপতি হলে স্পিকার পদটি শূন্য হবে। স্পিকার কে হবেন, তা নিয়ে আওয়ামী লীগে আলোচনা শুরু হয়েছে।সংবিধান অনুসারে সাংসদদের ভোটে রাষ্ট্রপতি নির্বাচিত হন। এ নির্বাচন পরিচালনা করে নির্বাচন কমিশন। ৯ এপ্রিল নির্বাচন কমিশন রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। তফসিল অনুযায়ী, ২৯ এপ্রিল রাষ্ট্রপতি নির্বাচন। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২১ এপ্রিল। সকাল ১০টা থেকে বিকেল চারটা পর্যন্ত প্রধান নির্বাচন কমিশনারের দপ্তরে মনোনয়নপত্র জমা নেওয়া হবে। মনোনয়নপত্র পরীক্ষা হবে ২২ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৪ এপ্রিল বিকেল চারটা। ২৯ এপ্রিল বেলা তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত জাতীয় সংসদে ভোট গ্রহণ হবে। একাধিক প্রার্থী না থাকলে ২৪ এপ্রিল মনোনয়নপত্র প্রত্যাহারের দিনই বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হবেন।

রাষ্ট্রপতি পদে অরাজনৈতিক কাউকে মনোনয়ন না দেওয়ার ব্যাপারে আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নীতিগত অবস্থান ছিল। এ ছাড়া দলের প্রতি অঙ্গীকার ও আনুগত্যের বিষয়টিও বিবেচনায় নেওয়া হয়েছে।
গত ২০ মার্চ মো. জিল্লুর রহমানের মৃত্যুর পর রাষ্ট্রপতি পদটি শূন্য হয়। সংবিধান অনুসারে আগামী ১৯ জুনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন শেষ করতে হবে। – সুত্র- প্রথম আলো

Leave a comment

You must be Logged in to post comment.