Published On: Thu, Apr 17th, 2014

আকাশ দখলের প্রতিযোগিতায় ফেসবুক ও গুগল

Share This
Tags
Camera-Helicopter-Droneএবার ভূমি থেকে আকাশে যুদ্ধে নামছে দুই জায়ান্ট ফেসবুক এবং গুগল। এটি সামরিক যুদ্ধ নয়, যদিও ইন্টারনেট বিশ্বের এ যুদ্ধে তারা ড্রোনের ব্যবহার করছে। এবার ড্রোনের মাধ্যমে বিশ্বের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সুবিধা দিতে স্ট্র্যাটোস্ফিয়ার বায়ুমণ্ডলের স্তর ড্রোন মোতায়েন করে দখল করছে দুই ইন্টারনেট দানব।
গত মাসেই ২০ মিলিয়ন ডলার দিয়ে ব্রিটিশ কম্পানি ‘অ্যাসেন্টা’ কিনে নেয় ফেসবুক। এই কম্পানির তৈরি ড্রোন সৌরশক্তি দিয়ে আকাশে ভেসে থাকে। অ্যাসেন্টা কেনার আগে যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো ভিত্তিক ‘টাইটান অ্যারোস্পেস’ কেনার প্রতি আগ্রহ দেখিয়েছিল ফেসবুক। কিন্তু তা বাস্তবে রূপ নেয়নি। অবশেষে টাইটানকে কিনে নেয় গুগল। এ জন্য কতো খরচ হয়েছে সেটা অবশ্য প্রকাশ করেনি তারা। অনেকটা গ্লাইডারের মতো দেখতে টাইটানের ড্রোনগুলো আকাশে ভেসে থাকতে সৌরশক্তির সাহায্যে। এভাবে সেগুলো প্রায় পাঁচ বছর ভূমি থেকে প্রায় ১৯ কিলোমিটার ওপরে ভেসে থাকবে। এই ড্রোনগুলোর সাহায্য নিয়ে গুগল বিশ্বের সেইসব প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সংকেত পাঠাবে, যেগুলো এখনো ইন্টারনেটের আওতায় আসেনি।
এ সব ড্রোন ব্যবহার করে প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণসহ আরো অন্যান্য কাজ করা যাবে বলে এক বিবৃতিতে জানিয়েছে গুগল।
ড্রোনের বড় সুবিধা হলো, এর মাধ্যমে জিওস্টেশনারি স্যাটেলাইটের অনেক কাজ করা যায়। আবার ড্রোনের দাম স্যাটেলাইটের চেয়ে অনেক কম।
টাইটান অবশ্য এখনো বাণিজ্যিকভাবে ড্রোন নির্মাণের কাজ শেষ করেনি। তবে আগামী বছরের মধ্যেই সেটা সম্ভব হবে বলে জানা গেছে।টাইটান বা অ্যাসেন্টা সুউচ্চে চলাচল করতে পারে এমন এয়াক্র্যাফট বানাতে পারদর্শী। মেঘ এবং ঝড়মুক্ত বায়ুমণ্ডলের স্তরে প্রায় ৬০ হাজার ফুট উচ্চতায় চলাচলের উপযোগী ড্রোন বানাতে সক্ষম তারা।
গুগলের প্রোজেক্ট লুন
শুধু ড্রোন নয়, বিশ্বের সর্বত্র ইন্টারনেট পৌঁছে দিতে বেলুন নিয়েও কাজ করছে গুগল। তাদের এই প্রকল্পের নাম ‘প্রোজেক্ট লুন’। এর আওতায় ভূমি থেকে প্রায় ২০ কিলোমিটার উঁচুতে বেলুন পাঠাতে চায় গুগল। এ সব বেলুনে থাকবে অ্যান্টেনা, যেগুলো ইন্টারনেট সংকেত সারা বিশ্বে ছড়িয়ে দেবে।

Leave a comment

You must be Logged in to post comment.