Published On: Sat, Jun 22nd, 2013

অর্থনীতির চাকা ঘুরাতে পারে কারিগরি শিক্ষা : শিক্ষামন্ত্রী

Share This
Tags

nahidকারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাই বাংলাদেশের অর্থনীতির চাকা ঘুরিয়ে দিতে পারে। এ জন্য সাধারণ শিক্ষার চেয়ে কারিগরি শিক্ষাকে অনেক বেশি গুরুত্ব দিতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শুক্রবার ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে দেশের সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটসমূহের ১ম বর্ষে ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনকালে সাংবাদিকদের সাথে এ কথা বলেন তিনি।

এ সময় কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর মো. শাহজাহান মিয়া, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবুল কাশেমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে বিশ্বমানের কারিগরি শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। এলক্ষ্যে আমাদের কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার সিলেবাস বিশ্ববাজারের জনবল চাহিদার সাথে মিলিয়ে নতুন করে ঢেলে সাজানো হয়েছে। প্রতি উপজেলায় কমপক্ষে একটি করে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা, দেশীয় শিল্প-কারখানার জনবল চাহিদা নিরুপণ করা, পলিটেকনিকসমূহে ডাবল শিফট চালু করা, টেক্সটাইল বিশ্ববিদ্যালয় স্থাপনসহ নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, গত চার বছরে কারিগরি শিক্ষায় শিক্ষার্থীর হার ১ শতাংশ থেকে ৬ শতাংশে উন্নীত করা সম্ভব হয়েছে।

আগামী ১৫ বছরের মধ্যে এ হার ৩০ শতাংশে উন্নীত করা হবে। তিনি বলেন, খুবই আশার কথা কারিগরি শিক্ষায় এখন বহু মেধাবী শিক্ষার্থীরা ভর্তি হচ্ছে। আজ সরকারি পলিটেকনিকে ভর্তির জন্য ১২ হাজার ৩৩৬টি আসনের বিপরীতে ৯৮ হাজার ৩৮৫ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। গত বছর দুই শিফটে ২৪ হাজার ৬৭২টি আসনের বিপরীতে ১ লাখ ৫৪ হাজার ২০৬ জন পরীক্ষার্থী ছিল। এবারও ২য় শিফটে শিক্ষার্থী ভর্তি করা হবে। মন্ত্রী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রতি শিক্ষার্থীদেরকে আগ্রহী করে তুলতে শিক্ষক-অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

Leave a comment

You must be Logged in to post comment.