Published On: Tue, May 20th, 2014

অফিসে সহকর্মীদের সাথে যেসব বিষয় এড়িয়ে গেলেই কর্মক্ষেত্রে আসবে সফলতা

Share This
Tags

aকিছু কিছু বিষয় আছে যেগুলো নিয়ে অফিসে বসে আলোচনা করা ঠিক নয়। এসব বিষয় নিয়ে আলোচনা করলে অফিসের পরিবেশ নষ্ট হতে পারে। অথবা আপনার সম্পর্কে সহকর্মীদের মধ্যে একধরণের ভুল চিন্তা কাজ করতে পারে। এসব ক্ষেত্রে অনেকে আপনার সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলতে পারে। অফিসে বসে লম্বা ও বিতর্কিত বিষয় নিয়ে আলোচনা করা থেকে বিরত থাকুন।

অফিসে বসে আপনার ধর্মীয় বিশ্বাস নিয়ে অন্য কোন ধর্মের কিংবা বিশ্বাসের মানুষের সাথে আলোচনা করা উচিত নয়। ধর্ম খুবই ব্যাক্তিগত ও সংবেদনশীল একটি বিষয়। সুতরাং, এ বিষয়টি নিয়ে আলাপ করার সময় খুবই সচেতনতা অবলম্বন করুন। বেশিরভাগ মানুষই তার ধর্ম ভিন্ন অন্য ধর্মের গুনগান শুনতে আরামবোধ করেন না। এর ফলে যেকোন সময় আপনার সহকর্মীরা আপনার প্রতি বিরূপ ভাব পোষণ করতে পারে।

এটি আরেকটি সংবেদনশীল বিষয়। বিশেষ করে নির্বাচনের কাছাকাছি কোন সময়ে রাজনীতি একটি মারাত্মক ইস্যু হয়ে দাঁড়ায়। আপনি যেকোন পার্টির সমর্থক হতে পারেন, এটাতে কোন আপত্তি নেই। কিন্তু আপনি যদি খুব বেশি পরিমাণে নিজের দলের সাফাই গাইতে থাকেন কিংবা আপনার প্রতিপক্ষ দলের বিরুদ্ধে কুৎসা রটাতে থাকেন তবে তা আপনার সহকর্মীদের কাছে বিরক্তির বিষয় হয়ে উঠতে পারে। সুতরাং, অফিসে বসে রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা করা থেকে বিরত থাকুন।

অনেকে আছেন যারা কিনা খুব বেশি খোলামেলা হতে গিয়ে খুব সহজে নিজের যৌন জীবন সম্পর্কে বলতে শুরু করেন। আপনার কাছে হয়তো বিষয়টিকে সহজ মনে হতে পারে, কিন্তু বেশির লোকই এ বিষয়টি নিয়ে কথা বলতে অস্বস্তি অনুভব করেন। এ বিষয় নিয়ে আলাপ করার সর্বোচ্চ পরিণতি হতে পারে যৌন হয়রানির দায়। আপনার উপর যেকোন সময় যৌন হয়রানির দায় এসে পড়তে পারে। সুতরাং, অফিসে বসে যৌন বিষয় নিয়ে আলোচনা করা থেকে বিরত থাকুন।

আপনি হয়তো মারাত্মক পারিবারিক সমস্যায় ভুগছেন। স্ত্রী, সন্তান কিংবা পিতামাতার সাথে হয়তো আপনার বড় কোন সমস্যা হয়েছে। এসব সমস্যা যদি আপনি আপনার সহকর্মী বা বসের সাথে শেয়ার করেন তবে আপনার উপকারের চেয়ে অপকারই বেশি হবে। কেননা, তারা ধরে নিবে আপনি এ সমস্যার কারণে ঠিকমত কাজে মনোনিবেশ করতে পারছেন না বা পারবেন না। এক্ষেত্রে অফিসে আপনার অবস্থান আগের চেয়ে খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সুতরাং, পারিবারিক সমস্যা অফিসের কারও সাথে শেয়ার করা থেকে বিরত থাকুন।

ক্যারিয়ার নিয়ে আপনার উচ্চাকাংক্ষাগুলো আপনি চাইলে আপনার আপনার বসের সাথে শেয়ার করতে পারেন। কিন্তু আপনি যদি এই কথাগুলো আপনার সহকর্মীদের সাথে বিনিময় করেন তবে তারা যেকোন সময় আপনার গতিরোধ করে দিতে পারে। সুতরাং, সহকর্মীদের সাথে ক্যারিয়ার সংক্রান্ত উচ্চাকাংক্ষাগুলো বলা থেকে বিরত থাকুন।

Leave a comment

You must be Logged in to post comment.