Published On: Wed, Mar 26th, 2014

৭০ লাখ মানুষ প্রাণ হারিয়েছে দূষিত বায়ুর কারনে

Share This
Tags

air pollutionবর্তমান বিশ্বে বায়ু দূষণকেই স্বাস্থ্যের পক্ষে সবচেয়ে বেশি ক্ষতিকারক পরিবেশগত কারণ হিসেবে চিহ্নিত করেছে ডব্লিউএইচও।

বিশ্বে ক্রমেই বায়ু দূষণ মারাত্মক হয়ে উঠছে। বায়ু দূষণ শুধু প্রাণ ও প্রকৃতিরই ক্ষতি করছে না, মানুষ সরাসরি এতে আক্রান্ত হচ্ছে। মঙ্গলবার জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক সমীক্ষায় বলা হয়েছে, ২০১২ সালে পৃথিবীতে শুধু বায়ু দূষণে আক্রান্ত হয়ে ৭০ লাখ মানুষ প্রাণ হারিয়েছে।

WHO এর জনস্বাস্থ্য বিভাগের প্রধান মারিয়া নেইরা জানিয়েছেন, “আগে যেমন ধারণ করা হত, তার চেয়েও বর্তমানে বায়ু দূষণ অনেক বেশি স্বাস্থ্যের ক্ষতি করছে। বিশেষত বিশ্ব জুড়েই হার্টের অসুখ ও স্ট্রোক বৃদ্ধিতে এর ভূমিকা মারাত্মক।”

বিশেষত দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং পূর্ব এশিয়ার উন্নয়নশীল দেশগুলেতে এর প্রভাব ভয়ঙ্কর।

ডব্লিউএইচও-এর তথ্য অনুযায়ী এসব দেশে ঘরবাড়ির ভেতরকার বায়ু দূষণ থেকে সৃষ্টি হওয়া রোগে আক্রান্ত হয়ে এক বছরের মধ্যে মারা গেছেন ৩৩ লক্ষ মানুষ। আর বাড়ির বাইরের বায়ু দূষণ কেড়ে নিয়েছে অন্তত ২৬ লক্ষ মানুষের প্রাণ।

জ্বালানি হিসাবে এখনও কাঠ, কয়লা, গোবরের ব্যাপক ব্যবহার এইসব দেশের বাড়ির মধ্যেকার বায়ু দূষণের মূল কারণ।

ইউরোপের শিল্পোন্নত দেশগুলিতে বায়ু দূষণের ফলে মারা গেছেন ২ লক্ষ ৭৯ জন মানুষ।

ডব্লিউএইচও-এর মতে সারা পৃথিবীতেই পরিবহণ এবং জ্বালানি সংক্রান্ত নীতি ও বিভিন্ন শিল্পের অস্থিতিশীল অবস্থা বাতাসে দূষণের মাত্রা অস্বাভাবিকভাবে বাড়িয়ে দিয়েছে।

ডেস্ক রিপোর্ট  -রিয়াদ মাহমুদ

Leave a comment

You must be Logged in to post comment.