Published On: Thu, Sep 26th, 2013

৫ খাবারে বুদ্ধি কমে যায়

Share This
Tags

index১ ফাস্ট ফুডের অনেক ক্ষতিকর প্রভাব আমাদের জানা আছে। তবে মন্ট্রিল বিশ্ববিদ্যালয়ের নতুন এক গবেষণায় উঠে এলো আরো এক ক্ষতির কথা। ফাস্ট ফুড মানুষের মস্তিষ্কের রাসায়নিক পদার্থকে পরিবর্তিত করে দেয়। এর ফলে মানুষের মাঝে হতাশা ও দুশ্চিন্তা দেখা দেয়।
এই উচ্চ চর্বিযুক্ত খাবারগুলো মস্তিষ্ক থেকে ডোপামাইন নামক রাসায়নিক পদার্থের নিঃসরণ বাধাগ্রস্ত করে। ডোপামাইন আমাদের শেখার ক্ষমতা, স্মৃতিশক্তি বৃদ্ধিতেও গুরত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই উচ্চ চর্বিযুক্ত ফাস্ট যত কম খাওয়া যায় ততই ভালো।
 ফ্রায়েড খাবার ধীরে ধীরে আমাদের মস্তিষ্কের কোষগুলোকে নষ্ট করে দেয়। কারণ এ ধরণের সব খাবারে কৃত্রিম রঙ, ফ্লেভার, নানা ধরণের রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়, যা মস্তিষ্কের জন্য ভয়াবহভাবে ক্ষতিকর।
 অতিরিক্ত লবণ আমাদের শরীরের জন্য ভয়াবহ ক্ষতির কারণ হতে পারে। এটি মস্তিষ্কের স্বাভাবিক অবস্থার হেরফের ঘটায়, সেই সাথে হার্টের জন্যও অপকারী। গবেষণা বলছে, অতিরিক্ত লবণাক্ত খাবার আমাদের চিন্তাশক্তির ক্ষমতাকে বাধাগ্রস্ত করে।
ধূমপান যারা করেন বা যারা সব সময় ধূমপায়ীদের আশেপাশে থাকেন তাদের মস্তিষ্কের স্বাভাবিক কার্যক্রমে নানা রকম সমস্যা তৈরি হয়। নিকোটিন মস্তিষ্কে রক্ত, অক্সিজেন ও গ্লুকোজের স্বাভাবিক চলাচলে বাধা সৃষ্টি করে। নিকোটিনের কারণে মানুষের শরীরে দ্রুত বার্ধক্যের ছাপ চলে আসে, নিঃশ্বাসে দুর্গন্ধের সৃষ্টি হয়। আর সেই সাথে ফুসফুসের ক্যন্সারের ঝুঁকি তো আছেই।
 এলকোহল আমাদের লিভারের সাথে সাথে  আমাদের মস্তিষ্কেরও ক্ষতি করে। ‘ব্রেইন ফগ’ কিংবা কুয়াশাচ্ছন্ন মস্তিষ্ক রোগে আক্রান্ত ব্যক্তি স্বাভাবিকভাবে চিন্তা করতে পারেন না। সব কিছুতেই দ্বিধা-দ্বন্দ্বে ভোগেন। একই সাথে এটি স্মৃতিশক্তির হ্রাস ঘটায়।

 

Leave a comment

You must be Logged in to post comment.