Published On: Mon, Mar 24th, 2014

রাশিয়ার নাম কাটা পরছে বিশ্বকাপ থেকে!

Share This
Tags

fifa world cup 2014ইউক্রেন থেকে ক্রিমিয়া আলাদা হয়ে রাশিয়ার সাথে যুক্ত হওয়ার সেই ইস্যুটি গড়ালো ফুটবল মাঠ পর্যন্ত। ক্রিমিয়া ইস্যুতে রাশিয়ার সাথে শুরু হওয়া ইউরোপ-আমেরিকার দ্বন্দ্বটি তারা টেনে এনেছে ব্রাজিল বিশ্বকাপেও। ইউরোপ-আমেরিকা রাশিয়াকে বিশ্ব থেকে আলাদা করে দেয়ার প্রক্রিয়া শুরু করেছে । সেই ধারাবাহিকতায় এবার ফুটবল বিশ্বেও রাশিয়াকে বিছিন্ন করে দেওয়ার চেষ্টা শুরু হলো।

দুই মার্কিন সিনেটর ফিফা সভাপতি সেপ ব্লাটারকে চিঠি লিখে দাবি করেন, “ক্রিমিয়ার ঘটনা ইউক্রেনের ওপর যে অবিচার পুতিন করেছেন ২০১৮ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব রাশিয়ার কাছ থেকে কেড়ে নেওয়া উচিত। এমনকি ২০১৪ বিশ্বকাপেও রাশিয়াকে বাদ দেওয়া উচিত।”

শুধু সিনেটারদের চিঠিই নয়, ইউরোপের বিভিন্ন দেশ উয়েফার কাছে প্রস্তাব পাঠিয়েছে তাদের সংগঠন থেকে সাসপেন্ড করা হোক রাশিয়াকে। ফিফার কাছেও এই বিষয়ে চাপ বাড়ছে।

ফিফা সভাপতি অবশ্য আগেই বলেছিলেন, “২০১৮ বিশ্বকাপ রাশিয়াতেই আয়োজিত হবে। তবে ব্রাজিল বিশ্বকাপে রাশিয়ার খেলার ব্যাপারে মুখ খোলেননি তিনি।”

বালকান সঙ্কটের জন্য ১৯৯৪ বিশ্বকাপে খেলার ব্যাপারে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল যুগোস্লাভিয়াকে। একই কারণে ১৯৯২ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও খেলতে পারেনি যুগোস্লাভিয়া।

এমন ঘটনা স্মরণ করেই জল্পনা শুরু হয়েছে, তাহলে রাশিয়া কি ব্রাজিল বিশ্বকাপ থেকে বাদ পড়ছে! ইজরায়েলে নাকি এখন থেকেই রীতিমত উচ্ছ্বাস শুরু হয়ে গিয়েছে।

কারণ নিয়ম অনুযায়ী রাশিয়া যদি সত্যি বাদ পড়ে সেক্ষেত্রে সুযোগ পাবে ইজরায়েল। কারণ ইউরোপের যোগ্যতা নির্ণায়ক পর্বের ম্যাচে রাশিয়া যে গ্রুপে ছিল তাতে তৃতীয় হয়েছিল ইজরায়েল। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সরাসরি যোগ্যতা অর্জন করেছিল রাশিয়া, দ্বিতীয় হয়ে প্লে অফের মাধ্যমে ব্রাজিলের টিকিট পেয়েছিল রোনাল্ডোর পর্তুগাল।

ডেস্ক রিপোর্ট  -রিয়াদ মাহমুদ

Leave a comment

You must be Logged in to post comment.