Published On: Sat, Sep 14th, 2013

যে ৫টি কাজ অবশ্যই করবেন বস হলে

Share This
Tags

aঅফিসের বস হওয়া মানেই বেশ কিছু দায়িত্বও বেড়ে যাওয়া। বসের ওপরেই নির্ভর করে অফিসের কর্ম পরিবেশ। এবং আরো ব্যাপক করে বললে প্রতিষ্ঠানের সফলতা।
 কর্মদক্ষতা বাড়াতে কর্মক্ষেত্রের পরিবেশ গুরুত্বপূর্ণ।আপনার ডেস্ক এবং চেয়ার উচ্চতা অবশ্যই কাজ করার জন্য আরামদায়ক হতে হবে এবং সেই সঙ্গে স্বাস্থ্যও রক্ষা করতে হবে। দীর্ঘ সময় চেয়ারে বসে থাকলে ব্যাকপেইন হতে পারে। এজন্য চেয়ার নির্বাচনে সর্তক থাকতে হবে। নিজের সঙ্গে সঙ্গে অন্যদেরও কর্মপরিবেশ গড়ে তুলুন। সবার সুবিধা-অসুবিধার দিকে নজর দিন।
 কাজের মাঝে মাঝে কফি ভূমিকা পালন করে। সবাইকে উজ্জীবিত করে তুললে ব্রেক অপরিহার্য।
 নতুন দায়িত্ব পেয়েই সব কাজ একাই করতে পারি, এই মানসিকতা থেকে বেরিয়ে এসে কোনো গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে সবার সঙ্গে আলোচনা করুন। সবার সহযোগিতা চান, এতে অন্যরা নিজেকে গুরুত্বপূর্ণ মনে করবে আর দেখবেন কাজ কত সহজেই হয়ে যাবে।
: সারাক্ষণ অতিরিক্ত মানসিক চাপ নিয়ে কাজ করাটা সবার জন্যই কষ্টের। আর এতে সবচেয়ে ভালো কাজটি অফিসকে দেয়াও সব সময় সম্ভব হয় না। আপনি যদি অফিসের নেতৃত্বের অবস্থানে থাকেন, তবে কাজের পরিবেশ ইতিবাচক, বন্ধুত্বপূর্ণ ও প্রফুল্ল রাখুন। এটা শুধু আপনার সহকর্মীদের যেমন সুখী করবে তেমন কাজ করার মানসিকতাও বাড়িয়ে তুলবে।
 অনেকেই মনে করেন, অফিস কলিগ কখনো বন্ধু হয় না; কথাটা মোটেও ঠিক নয়। সব সময় একসঙ্গে কাজ করতে গেলে সবার মধ্যে একটি বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক তৈরি হওয়া দরকার।

Leave a comment

You must be Logged in to post comment.