Published On: Mon, Jul 22nd, 2013

মেসিকে নিয়েই ইতিহাস গড়বো : নেইমার

Share This
Tags

285589_heroa-600x416ফুটবল ইতিহাসের সর্বকালের সেরাদের তালিকায় লিওনেল মেসির নাম উঠে আসবে- এটা শতভাগ সত্যি। কিন্তু নেইমারের নাম! অতি বড় নেইমার ভক্তও জোর দিয়ে এখন এ দাবি করতে পারবে না। কারণ, ব্রাজিলিয়ান এই সেনসেশন তারকা হয়ে ওঠার পথে সঠিকভাবে এগোচ্ছেন ঠিক, তবে সময় তো এখনও অনেক বাকি।

সংশয় অনেকের মধ্যে থাকতে পারে, কিন্তু এ নিয়ে কোনো দ্বিধা কিংবা সংশয় মোটেও নেই খোদ নেইমারের মধ্যেই। নিজেই জানিয়ে রাখলেন, বার্সেলোনার জার্সি গায়ে মেসির সঙ্গে ইতিহাস গড়বেন তিনি। নেইমার বলেন, “আমি বিশ্বাস করি মেসির সঙ্গে ঐতিহাসিক একটি জুটি গড়তে পারব।

মেসি-নেইমার জুটি নিয়ে সমালোচনার চেয়ে আলোচনাই হচ্ছে বেশি। সমালোচক ছিলেন শুধু একজন। তিনি ডাচ কিংবদন্তি, টোটাল ফুটবলের জনক ইয়োহান ক্রুয়েফ। এক নৌকার দুই মাঝি থাকলে যেমন বিপদের আশঙ্কা, তেমনি বার্সায় মেসি-নেইমার জুটির ভবিষ্যৎ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন তিনি। ক্রুয়েফ ছাড়া বাকি সবাই মেসি-নেইমার জুটির পথচলা শুরুর আগেই গুণমুগ্ধ। রাশিয়ার ইতালিয়ান কোচ ফ্যাবিও ক্যাপেলো পর্যন্ত সম্প্রতি বলতে বাধ্য হয়েছেন, মেসি-নেইমার জুটি হবে অপরাজেয়।

বার্সা ছাড়া স্প্যানিশ লা লীগার বাকি সব ক্লাবের এখনই হাঁটু কাঁপাকাঁপি শুরু হয়ে গেছে মেসি-নেইমার জুটির কথা চিন্তা করে। খোদ মেসিও আশা প্রকাশ করেছেন, আগামী মৌসুমে নেইমারই অন্যান্য দলগুলোর সঙ্গে মূল পার্থক্য গড়ে দেবেন। এবার নেইমারের কথা শুনে দুয়ে দুয়ে চার মিলিয়ে নিন!

১৭ আগস্ট থেকে শুরু হবে স্প্যানিশ লীগের নতুন মৌসুম। তার আগেই অবশ্য বার্সার ১১ নম্বর জার্সি উঠছে নেইমারের গায়ে। ২ আগস্টই তার সাবেক ক্লাব সান্তোসের বিপক্ষে প্রীতি ম্যাচে মাঠে নামার কথা রয়েছে বার্সেলোনার। তার আগেই ব্রাজিলে বসে মেসির সঙ্গে নিজের জুটি বাঁধা নিয়ে কথা বললেন নেইমার। তিনি বলেন, “আশা করছি, আমাদের জুটি ইতিহাস গড়বে। ঐতিহাসিক জুটি গড়ার জন্য আমাদের সব সামর্থ্য আছে। বিশ্বসেরা ফুটবলারের (মেসি) সঙ্গে খেলার স্বপ্ন পূরণ হয়েছে আমার। এ ব্যাপারটাই বার্সাকে বেছে নেওয়ার ক্ষেত্রে সহায়তা করেছে আমাকে।”

ব্রাজিল ছেড়ে ইউরোপে পাড়ি দেওয়ার কারণে কিছুটা মন খারাপ নেইমারের। ব্যাপারটা স্বীকার করে তিনি বলেন, স্বদেশভুমি ছাড়তে যে কারও হৃদয়ে টান লাগবে। আমার ক্ষেত্রেও সেটা স্বাভাবিক। তাছাড়া সান্তোসের হয়ে আমার দীর্ঘ একটি ইতিহাস আছে। তবে আমি এখন ন্যু ক্যাম্প নিয়েই ভাবছি বেশি। কারণ এখন আমি নতুন ক্লাবে, নতুন জীবনে প্রবেশ করতে যাচ্ছি। বার্সেলোনা নিয়েই এখন আমাকে সবকিছু ভাবতে হবে।

৫৭ মিলিয়ন ইউরোর বিনিময়ে সান্তোস থেকে বার্সেলোনায় যোগ দেন নেইমার। বার্সার হয়ে এখনও মাঠে নামা হয়নি তার। ২৫ জুলাই প্রথম বার্সা-সতীর্থদের সঙ্গে অনুশীলনে নামার কথা রয়েছে নেইমারের।

বার্সায় তার ভবিষ্যৎ নিয়ে কথা বলেছেন ২০০২ বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান মিডফিল্ডার রিভালদো। সাবেক বার্সা তারকার মতে, নেইমারকে চুক্তি করিয়ে বার্সেলোনা বিশাল একটি কাজ করেছে। দলটিতে এমনিতেই আগে থেকে রয়েছেন চারবারের বিশ্বসেরা মেসি। তবে আগামী বছরগুলোতে আধিপত্য বিস্তার করার জন্য নেইমারের মতো ফুটবলারেরও খুব প্রয়োজন ছিল। বার্সেলোনাই নেইমারকে বিশ্বসেরায় পরিণত করবে। শুধু অপেক্ষা করুন এবং দেখতে থাকুন।

রিভালদোর মতে, নেইমার ইতিহাস সৃষ্টি করবেন বার্সায়। পারফরম্যান্স দিয়েই বাকরুদ্ধ করে দেবেন সমর্থকদের। কনফেডারেশন্স কাপে কী খেলেছেন নেইমার, বার্সার হয়ে এর চেয়েও অনেক ভালো করবেন তিনি।

Leave a comment

You must be Logged in to post comment.