Published On: Thu, Jun 27th, 2013

‘ভদ্রলোকের এক কথা’ : সুরঞ্জিত

Share This
Tags

big-suranjit-sen-gupta1আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও দপ্তরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, “ভদ্রলোকের এক কথা। আপনারা আমার বক্তব্যের পর চলে যাবেন না। একজন মুক্তিযোদ্ধার বইয়ের মোড়ক উম্মোচন হবে।”

বুধবার রাজধানীর শিল্পকলা একাডেমীতে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত শহীদ জাহানার ইমামের ১৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এক আলোচনা সভায় তিনি সাংবাদিকদের উদ্দেশ্য করে এসব কথা বলেন।

সুরঞ্জিত বলেন, “তরুণ সংসদ সদস্যদের অশ্লীল বক্তব্যে দেশের বুদ্ধিজীবী ও সাধারণ মানুষ হতবাক। তাদের অশ্লীল ভাষাবন্ধে সংসদের কার্যপ্রণালী বিধি সংসশোধন করে আইন করার প্রস্তাব আসছে। তবে আইন করে ব্যক্তি কিংবা পরিবার, সমাজকে শালীন করা সম্ভব নয়। এর জন্য দরকার পারিবারিক ও রাজনৈতিক পরিমণ্ডলে সহনশীল গণতান্ত্রিক রাজনীতির চর্চা।”

তিনি বলেন, “সামনে বলবেন আইন করেন, আর পিছন দিয়ে হাত তুলে বলবেন চালিয়ে যান, তাহলে কোনো দিনও অশ্লীল ভাষা বন্ধ হবে না। সংসদে বা দেশে গনতন্ত্রেকে প্রতিষ্ঠা করতে হলে সরকারি দল বিরোধী দল উভয়কে শোভনীয় আচারণ করতে হবে।”

বাংলাদেশের রাজনীতি মূল বিষয় হচ্ছে যুদ্ধপরাধীর বিচার মন্তব্য করে তিনি বলেন, “কোনো দল তাদের বিচার করবে বলে রাজনীতি করছে। আর অন্যরা এটাকে ধর্মীয় কার্ড হিসেবে ব্যবহার করছে।”

এ সময় তিনি সংসদ সদস্যদেরকে শালীন ভাষা শিক্ষার আহ্বান জানান তিনি।

সংগঠনের উপদেষ্টা শেখ জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য সতীশ চন্দ্র রায়, কৃষক লীগের সহ-সভাপতি এম এ করিম, কবি রবীন্দ্র গোপ, সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানাসহ অনেকে।

Leave a comment

You must be Logged in to post comment.