Published On: Wed, Oct 2nd, 2013

ত্বক নষ্ট করে ৫ ধরেনের খাবার খেলে

Share This
Tags

images ত্বক নষ্ট করে এমন মানুষ এখন আগের চেয়ে অনেক বেশি স্বাস্থ্য সচেতন। স্বাস্থ্যের ভেতর যে অঙ্গটি সবচেয়ে গুরুত্ব পায় তা হল মুখ বা ফেস। ত্বকের যত্নে রূপচর্চার পাশাপাশি দরকার খাদ্য মেন্যু ঠিক করে নেওয়া। কে না যানে, সুন্দর ত্বক সৌন্দর্যের প্রতিনিধিত্ব করে! কাজেই ত্বকের জন্য ক্ষতিকর খাবারগুলো যত কম খাওয়া যায় ততই মঙ্গল।
অতিরিক্ত লবণ শরীরের এক ধরণের ক্ষতিকর ফ্লুয়িড বাড়িয়ে দেয়। ফলে ত্বক হয়ে পরে বিবর্ণ। লবণের কারণে ত্বকের উপরিভাগের মসৃণতা নষ্ট হয়।চিপস, সল্টেড ফুড, প্রক্রিয়াজাত খাবার, টিনজাত খাবার এড়িয়ে চলুন।
ক্যাফেইন এক ধরণের উত্তেজক। ক্যাফেইন যুক্ত খাবার খেলে শরীরের করটিসল নামের এক ধরণের উদ্দীপকের উপস্থিতি বেড়ে যায়। যেটা ত্বকের উপর প্রভাব ফেলে। ফলে ত্বক কালো হয়ে যায়।তাই কাপের পর কাপ চা, কাফি কিংবা চকলেট খাওয়া থেকে বিরত থাকুন।
অ্যালকোহল শরীরে এন্টি-ডিউরেটিক হরমোনের ক্ষরণ ঘটায় ফলে পানির তৃষ্ণা বেড়ে যায়। আর পানি শূন্যতার ফলে ত্বক খসখসে হয়ে যায়। অ্যালকোহল রক্তের উদ্দীপনা বাড়িয়ে দেয়। ফলে অতিরিক্ত পানির প্রয়োজন পরে। যার প্রভাব পরে ত্বকের উপর। তাছাড়া অ্যালকোহল পানে ত্বক বুড়িয়ে যায়।
কোমল পানীয়তে থাকে চিনি ও কারবোনেটেড ওয়াটার।চিনি এমনিতেই ত্বকের জন্য ক্ষতিকর।অন্যদিকে কারবোনেটড ওয়াটার ত্বকের কোমলতা নষ্ট করে। কোমল পানীয়তে ক্যাফেইন থাকে। ক্যাফেইনও ত্বকের জন্য ক্ষতিকর।
ভাজা-পোড়া খাবার কিংবা চর্বিযুক্ত খাবার খেলে মানুষ শুধু মোটা হয় তা নয়।ভাজা-পোড়া খাবার রোগ-প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।ফ্রাই করা খাবারে ভিটামিন ই থাকে না। ভিটামিন ই ত্বকের জন্য খুবই প্রয়োজনীয় উপাদান।

 

Leave a comment

You must be Logged in to post comment.