Published On: Wed, Nov 27th, 2013

ডিম,মাংস ও দুগ্ধজাত পুষ্টি, শিশুর মস্তিষ্কের বিকাশে গুরুত্বপূর্ণ

Share This
Tags
eggবিজ্ঞানীরা গবেষণায় জানতে পেরেছে, মাংস, ডিম ও দুগ্ধজাত খাদ্য থেকে পাওয়া অ্যামানো এসিড মস্তিষ্কের স্বাভাবিক বিকাশের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে প্রচলিত ধারণা হচ্ছে, খাবারের মাধ্যমে বিশেষ অ্যামাইনো এসিড ‘অ্যাসপারাজিন’ পাওয়া জরুরি নয়, কারণ তা নিজে থেকেই দেহে তৈরি হয়।

কানাডার ইউনিভার্সিটি অব মন্ট্রিয়লের আওতাধীন সেইন্ট জাস্টিন হসপিটালের একদল বিজ্ঞানী তাদের গবেষণায় লক্ষ্য করেছেন, মস্তিষ্কের স্বাভাবিক কার্যক্রমের জন্য দেহের ভিতরে অ্যাসপারাজিনের সংশ্লেষণ প্রয়োজন হয়। এজন্য যে অ্যামাইনো এসিডের প্রয়োজন হয় তা রয়েছে ডিম, মাংস এবং দুগ্ধজাত খাবারের মধ্যে।

কিছুদিন আগে কানাডায় এক দম্পতির প্রথম সন্তান এক বছর বয়স পার হওয়ার আগেই মস্তিষ্ক বিকাশ সংক্রান্ত সমস্যার কারণে মৃত্যুবরণ করে। এ ধরনের সমস্যায় এর মাত্র দুজন মারা যায়। মৃত্যুর কারণ অনুসন্ধান করতে গিয়ে বিজ্ঞানীরা অ্যাসপারাজিনের ভূমিকা খুঁজে পান। এরপর সংশ্লিষ্ট বিজ্ঞানীরা আগের অবস্থান থেকে সরে এসে দাবি করেন, মস্তিষ্কের বিকাশের এই প্রক্রিয়া মানুষের দেহে স্বয়ংক্রিয়ভাবে সংঘটিত হয় না। এজন্য বিশেষ অ্যামাইনো এসিড অ্যাসপারাজিনের সংশ্লেষ প্রয়োজন হয়।

Leave a comment

You must be Logged in to post comment.