Published On: Mon, Mar 31st, 2014

জুন,২০১৪ মস্কোতে ৬ষ্ঠ আন্তর্জাতিক ফোরাম-এটমেক্সপো

Share This
Tags

আগামী ৯ থেকে ১১ জুন মস্কোতে অনুষ্ঠিত হতে যাচ্ছে আণবিক শক্তিবিষয়ক ৬ষ্ঠ আন্তর্জাতিক ফোরাম-এটমেক্সপো-২০১৪।

rosatomরাশিয়ার রাষ্ট্রীয় আণবিক শক্তি কর্পোরেশন-রোসাটম ফোরামটি আয়োজন করছে।

এটমেক্সপো-২০১৪-তে আণবিক শক্তি ও প্রক্রিয়াজাতকরণ শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলো একবিংশ শতাব্দীর এনার্জি মিক্সে আণবিক শক্তির ভূমিকা ও স্থান চিহ্নিত করা নিয়ে খোলাখুলি আলোচনা করার সুযোগ পাবে।

এছাড়াও বিশ্ব এনার্জি বাজারের উন্নয়ন, মূল চ্যালেঞ্জ ও সমস্যাগুলো সম্বন্ধে ধারণা পাবেন অংশগ্রহণকারীরা।

ফোরামে একটি আন্তর্জাতিক প্রদর্শনী, প্লেনারি সেশন ও গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। বিভিন্ন দেশের সরকারি ও বেসরকারি সংস্থা, বিভিন্ন কোম্পানি এবং শীর্ষস্থানীয় আণবিক শক্তি বিশেষজ্ঞরা এতে অংশ নেবেন।

প্লেনারি সেশনের মূল প্রতিপাদ্য হবে ‘আণবিক শক্তি-এনার্জি স্থিতিশীলতার একটি শর্ত।’

আন্তর্জাতিক আণবিক শক্তি এজেন্সির (আইএইএ) পূর্বাভাস অনুযায়ী, পরবর্তী ২০ বছরে আণবিক শক্তি প্রকল্পের সংখ্যায় স্থায়ী প্রবৃদ্ধি লক্ষ করা যাবে।

এনার্জি নিরাপত্তা বৃদ্ধি, জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা হ্রাস, জলবায়ু পরিবর্তনের প্রভাব নিরসন এবং জাতীয় অর্থনীতিকে আরো প্রতিযোগিতাসক্ষম করতে আণবিক শক্তি সহায়তা করবে।

এটমেক্সপো-২০১৩ রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে গত বছরের জুন মাসে অনুষ্ঠিত হয়। ৪২টি দেশের ২,০০০-এর বেশি প্রতিনিধি এতে অংশগ্রহণ করেন। গোলটেবিল বৈঠক ও বিষয়ভিত্তিক সেশনে ২৭৫টি প্রতিষ্ঠানের ৪০০-এর বেশি প্রতিনিধি আণবিক শক্তির বিভিন্ন বিষয়ের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন। আইএইএ আন্তর্জাতিক মন্ত্রীপর্যায়ের সম্মেলনের পাশাপাশি এটির আয়োজন করে থাকে।

ডেস্ক রিপোর্ট  -রিয়াদ মাহমুদ

Leave a comment

You must be Logged in to post comment.