Published On: Tue, Jun 18th, 2013

জাতীয় সংসদে নেতা-নেত্রীদের‘বাবা-মা-স্ত্রী’দের নিয়ে নোংরামি কথা

Share This
Tags

imagesপাল্টাপাল্টি অভিযোগে আজও জাতীয় সংসদ উতপ্ত ছিল। ব্যক্তিগত আক্রমণ, ‘তুমি’ সম্বোধন, বিরোধী দলের ওয়াক আউটের মধ্য দিয়ে আজ সোমবার অধিবেশন উত্তেজিত ছিল।
জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিব রহমান অভিযোগ এনেছেন বিদ্যুত খাতে সাবেক যোগাযোগমন্ত্রী আবুল হোসেন সবচেয়ে বড় খেলোয়াড় হিসাবে আর্বিভূত হয়েছেন। তিনি বলেন, বিশ্বব্যাংক টাকা দেবে না। সেই প্রকল্পে সরকারই ১৯ কোটি ৮০ লাখ পাউন্ড জোগান দিয়েছে।
অন্যদিকে সরকারদলীয় সংরক্ষিত আসনের সাংসদ নাজমা আক্তারের বক্তব্যে উত্তেজনা হয় সংসদে। তার বক্তব্যে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার পিতা, মাতার পূর্বের নাম উল্লেখ করা হয়। এই পর্যায়ে বিএনপি ওয়াক আউট করেন। আন্দালিভ রহমানের বক্তব্যেও সরকারি দলের সদস্যরা হইচই করেন।
জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে আজ সোমবার এসব কথা বলা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিবেশনে উপস্থিত ছিলেন।
নাজমা আক্তার বলেন, বিরোধী দলের সাংসদেরা সজীব ওয়াজেদ জয়ের স্ত্রীকে ইহুদি বলেন। তিনি বলেন, খালেদা জিয়ার মা তৈয়বা মজুদারের আগের নাম ছিল লক্ষ্মী রানী মারমা। আর বাবা ইস্কান্দার মজুমদারও মারমা। এ পর্যায়ে বিএনপি ও বিজেপি সাংসদেরা ওয়াক আউট করেন।
তার আগে নাজমা আক্তার বলেন, ‘বলা হয় তারেক রহমানকে মানুষ ভয় পায়। হ্যাঁ সত্য, তারেক রহমানকে দেশের মানুষ ভয় পায়। কারণ তারেক দেশে এলে ২১ আগস্ট হবে, সারা দেশে ৫০০ জায়গাতে বোমা ফাটবে, জঙ্গির আগমন হবে, খোয়াব ভবনে নাজেহাল হতে হবে নারীদের। তিনি বলেন, একজন মডেল কন্যা ও তিনি একজন নায়কেরও স্ত্রী। এই মডেল কন্যাকে তারেক রহমান প্লেনে মদ খেয়ে শ্লীলতাহানীর চেষ্টা করেছিলেন। এসময় বিএনপি সাংসদের উঠে দাঁড়িয়ে হইচই করতে থাকেন।
স্পিকার নাজমা আক্তারের বক্তব্যের সময় দু’দফা বলেন, ‘আপনি বাজেটের ওপর বক্তব্য রাখেন।’ একবার মাইকও বন্ধ করা হয়। পরে মাইক পেয়ে আবার নাজমা আক্তার বলেন, তিনি বই থেকে উদ্ধৃত করছেন।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার বিরোধীদলীয় সাংসদ আশিয়া আশরাফী পাপিয়া জয়ের স্ত্রীকে ইহুদি উল্লেখ করেন।
বাজেট আলোচনাতে অংশ নিয়ে আন্দালিব রহমান বলেন, পদ্মা সেতুতে আবুল হোসেন সাহেবের নাম শুনেছেন। পদ্মা সেতু যদি কখনও হয়, তাহলে আবুল হোসেনের নামে করা উচিত।’
রাজনীতিবিদদের মন্ত্রীর মর্যাদা দিয়ে বিদেশের রাষ্ট্রদূত বানাতে সরকারে প্রতি আহ্বান জানান আন্দালিভ রহমান। তিনি প্রবাসী শ্রমিকদের ‘দুরাবস্থা’ তুলে ধরতে গিয়ে এসব কথা বলেন। তিনি বলেন, ‘বিদেশে যারা রাষ্ট্রদূত থাকে তারা কি আছেন শুধু আমাদের প্রটোকল দেওয়ার জন্য? মন্ত্রী-মিনিস্টার গেলে তাদের স্যুটকেস টানার জন্য? আমি জানতে চাই মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ছাড়া কয়জন এমপি বলতে পারবেন সৌদি আরবে আমাদের অ্যাম্বাসেডর কে? কয়জন মন্ত্রী বলতে পারবেন ইউএইতে আমাদের অ্যাম্বাসেডর কে?’
হেফাজতে ইসলাম সম্পর্কে বিএনপির শরিক দলের এই সাংসদ বলেন, হেফাজতে ইসলামের নেতা আল্লামা শফী সাহেব ৯০ বছর বয়স। হেলিকপ্টারে করে যাতায়াত করেছেন। পরদিন পত্রিকায় চলে আসলো তারা কোথায় টাকা পেলো? তোফায়েল আহমেদ সাহেব গত চার বছরে ৪০ বার হেলিকপ্টারে করে ভোলায় গিয়েছেন, এটা নিয়ে কোনো প্রশ্ন আসেনি।
বিএনপি ওয়াক আউট করে ফিরে এলে বিরোধী দলীয় সাংসদ মাহমুদুল হাসান দাবি করেন তারেক রহমান সম্পর্কে যেসব কটুক্তি করা হয়েছে তা এক্সপাঞ্চ করা হোক।
সরকারি দলের শামসুল হক চৌধুরী তার বক্তব্যের জবাবে বলেন, এখানে একজন আছে যাকে সবাই বাগদাদের চোর (থিপ অপ বাগদাদ) বলে জানেন। আপনাদের নেত্রীও তাই বলত। শামসুল হকের আগেই বক্তব্য রাখেন এরশাদ আমলের স্বরাষ্ট্রমন্ত্রী ও বর্তমানে বিএনপি’র সাংসদ মাহমুদুল হাসান।
আাান্দালিব রহমানের উদ্দেশে শামসুল হক বলেন, ‘বাবার নামে চল, তোমার মাকে জিজ্ঞাসা কর তুমি কোথা থেকে এসেছো, তোমার বাবার আয়-ইনকাম কি ছিল, ব্যারিস্টারি পড়েছো কার টাকায়, তুমি লাখ টাকা দামের স্যুট পরো। তুমি সুরঞ্জিত বাবু-নানক সাহেবকে নিয়ে কথা বল।’
আন্দালিব বলেছিলেন হেফাজতে ইসলাম শাপলা চত্বর ছেড়ে যাওয়ার পর একটা অনুষ্ঠানে সুরঞ্জিত সেনগুপ্ত বলেছিলেন সোবহান আল্লাহ, সোবহান আল্লাহ বলে হেফাজতেরা চলে গেছে। আন্দালিভ বলেন, এখন যদি ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগার কারণে এক লাখ মানুষ মিছিল করে তবে দোষ কার হবে মিছিলকারী না এই মন্ত্রীর।
আন্দালিব আরও অভিযোগ করে বলেন, জাহাঙ্গীর কবীর নানক তার মেয়ে রাতুলের নামে ভিওআইপি ব্যবসা করেন। সাভারে রানা প্লাজার সামনে নানক সাহেব তিনদিন বসে ছিলেন। তিনি সেখানে বসে না থেকে যদি তিনদিনের ভিওআইপি ব্যবসার টাকা দিয়ে দিতেন তাহলে শ্রমিকেরা ক্ষতিপূরণ পেয়ে যেতেন।
বাজেট আলোচনায় আরও অংশ নেন আওয়ামী লীগ দলীয় সাংসদ এস কে আবুবকর, সাধন চন্দ্র মজুমদার, জাহিদ মালেক, ধীরেন্দ্র চন্দ দেবনাথ, খান টিপু সুলতান প্রমুখ।

Leave a comment

You must be Logged in to post comment.