Published On: Tue, Oct 1st, 2013

এবার মাইক্রোসফট আনছে সারফেস মিনি

Share This
Tags

mmসাড়ে সাত ইঞ্চি মাপের স্ক্রিনযুক্ত সারফেস ট্যাবলেটের একটি সংস্করণ বাজারে আনতে পারে মাইক্রোসফট। আগামী বছরের শুরুতেই এ ট্যাবলেটের ঘোষণা দিতে যাচ্ছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। ইয়াহু নিউজের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে চলতি বছরের ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কে সারফেস ট্যাবলেটের নতুন সংস্করণ ‘সারফেস ট্যাব ২’ ও ‘সারফেস প্রো ২’ নামের ট্যাবলেট বাজারে আনার ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট।

এ প্রসঙ্গে মাইক্রোসফট জানিয়েছে, সারফেসের নতুন সংস্করণে প্রসেসর হয়েছে দ্রুতগতির এবং ব্যাটারি-লাইফ বেড়েছে। এ ছাড়া অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮.১ নির্ভর ট্যাব দুটিতে ক্যামেরাও উন্নত করেছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। উইন্ডোজ আরটি ট্যাবলেটের নতুন সংস্করণ ১০.৬ ইঞ্চি মাপের সারফেস-২তে যুক্ত হয়েছে এনভিডিয়া টেগরা ৪ প্রসেসর, সামনে ৩.৫ মেগাপিক্সেল ও পেছনে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা। এর দাম পড়বে ৫৭৫ মার্কিন ডলার। ইনটেলের প্রসেসরনির্ভর সারফেস প্রো ২ ট্যাবটিতে আগের সংস্করণের চেয়ে ৬০ শতাংশ ব্যাটারি-লাইফ উন্নত করা হয়েছে বলে মাইক্রোসফট দাবি করেছে। ৬৪ গিগাবাইট মডেলের সারফেস প্রো ২-এর দাম হবে এক হাজার ১৫০ মার্কিন ডলার।

এদিকে বাজারবিশ্লেষকেরা বলছেন, ছোট আকারের ট্যাবলেটের জনপ্রিয়তা বাড়তে থাকায় মাইক্রোসফট এরই মধ্যে সাত ইঞ্চি মাপের ট্যাবলেট নিয়ে পরীক্ষা করছে।
গবেষণা ও তথ্যবিশ্লেষক প্রতিষ্ঠান আইএইচএস আইসাপ্লাই ও এনপিডি ডিসপ্লে সার্চের গবেষকেরা দাবি করেছেন, সারফেস ২-এর দুটি সংস্করণের পর ভিন্ন মাপের আরেকটি ট্যাবলেট দ্রুত বাজারে আনবে মাইক্রোসফট। থ্রিজি ও ফোরজি সুবিধার সাত ইঞ্চি মাপের এ ট্যাবলেটে এআরএম প্রসেসর থাকবে।
আইপ্যাড মিনি, আমাজানের কিন্ডল ও গুগল নেক্সাস ট্যাবের সঙ্গে প্রতিযোগিতার জন্য ছোট আকারের উইন্ডোজ ট্যাব বাজারে আনার প্রস্তুতি সম্পন্ন করেছে মাইক্রোসফট।

Leave a comment

You must be Logged in to post comment.