Published On: Wed, Jul 2nd, 2014

অ্যান্ড্রয়েড ললিপপ! কী আছে এই নতুন অ্যান্ড্রয়েডে?

Share This
Tags


Untitled-1বাজার-বিশ্লেষকেদের ধারণা সত্যি হলে, এবারে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণের নাম ‘ললিপপ’ হতে পারে।অপারেটিং সিস্টেমের নামের ক্ষেত্রে কিছুটা চমক রাখে গুগল। এর আগে অ্যান্ড্রয়েডের বিভিন্ন সংস্করণের জিঞ্জারব্রেড, হানিকম্ব, আইসক্রিম স্যান্ডউইচ, জেলি বিন নাম রেখেছে প্রতিষ্ঠানটি। অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণের নাম কিটক্যাট। কিটক্যাট সংস্করণটি হাই এন্ড বা বেশি দামের স্মার্টফোন, ট্যাবলেটের পাশাপাশি স্বল্পমূল্যের স্মার্টফোন ও ট্যাবলেটের মতো পণ্যও সমর্থন করবে।দ্রুত বর্ধনশীল বাজারগুলোতে যে ফোন বাজারে পাওয়া যায় তাতে প্রায়ই পুরোনো সংস্করণের সফটওয়্যার দেওয়া হয়। এতে করে অ্যান্ড্রয়েডের অনেক গুরুত্বপূর্ণ ফিচার ও অভিজ্ঞতা ব্যবহারকারীরা পান না।ফোর্বস অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।এর আগের কয়েকটি সম্মেলনে স্মার্টফোন ও ট্যাবলেটকে বেশি গুরুত্ব দিয়েছিল গুগল। কিন্তু এবারে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমকে বেশি গুরুত্ব দিচ্ছে অনুসন্ধান সেবাদাতা প্রতিষ্ঠানটি। এবারের অ্যান্ড্রয়েড সংস্করণটি স্মার্টগাড়ি, বাড়ি ও ঘড়ি সমর্থন করবে।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্যাসিফিক ক্রেস্ট নামের বাজার গবেষণা প্রতিষ্ঠানের বিশ্লেষক ইভান উইলসনের ধারণা, গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণটিকে ‘ললিপপ’ বলা হতে পারে যা স্মার্টওয়াচ ও স্মার্ট হোম সিস্টেমে ব্যবহূত হবে। এ ছাড়াও অ্যাপলের সম্প্রতি ঘোষিত আইওএস অপারেটিং সিস্টেমের মতো অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে হেলথকিট ও হোমকিটের প্রতিও গুরুত্ব দেওয়া হবে। সংস্করণটির কোড নাম ‘এল’। তথ্য অনুযায়ী, অ্যান্ড্রয়েড এল তৈরি করা হয়েছে মাল্টি-স্ক্রিন বিশ্বের কথা মাথায় রেখে। অ্যান্ড্রয়েডের এ সংস্করণটিতে ডেভেলপাররা স্মার্টফোন থেকে টেলিভিশন সব মাপের স্ক্রিনের জন্যই অ্যাপস তৈরি করতে পারবেন। এই সংস্করণটির বিশেষত্ব হচ্ছে ‘ম্যাটেরিয়াল ডিজাইন’ যাতে গুগলের মোবাইল ও ওয়েব সেবার অভিজ্ঞতা ও মান আরও বাড়াবে। নোটিফিকেশনের ক্ষেত্রে আরও উন্নত অভিজ্ঞতা দেবে।
সংস্করণের মোবাইল ব্যবহারকারী কোনো কাজের মধ্যে থাকলে পুরো স্ক্রিনে কল বাজবে না, বরং তা একটি পপ আপ নোটিফিকেশন আকারে দেখাবে।
কর্তৃপক্ষ আরও জানিয়েছে, এল সংস্করণে প্রতিরক্ষা ও সুরক্ষার ক্ষেত্রে নতুন প্রযুক্তি যুক্ত করা হচ্ছে যাতে অ্যান্ড্রয়েড নির্ভর পণ্যটির সুরক্ষা হিসেবে পিন বা প্যাটার্ন লকের ঝামেলা এড়ানো যাবে। এ ছাড়াও এতে উন্নত ব্লুটুথ ও ওয়াই-ফাই নেটওয়ার্ক সুবিধা পাওয়া যাবে।

 

 

অ্যান্ড্রয়েড এল ডেভেলপার প্রিভিউ : অ্যান্ড্রয়েড এল সম্পর্কে অতিরিক্ত কৌতূহলী তাঁরা আগেভাগেই এল ডেভেলপার প্রিভিউ ডাউনলোড করে নিতে পারবেন। এই সংস্করণটি কেবল নেক্সাস ৫ ও নেক্সাস ৭ এ ডাউনলোড করা যাবে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট জানিয়েছে, এ বছরের শেষ নাগাদ এই সংস্করণটি পুরোপুরি উন্মুক্ত করবে গুগল। প্রিভিউ সংস্করণটি গুগল ডেভেলপার সাইট (http://developer.android.com/preview/setup-sdk.html#top) থেকে ডাউনলোড করা যাবে। প্রিভিউ সংস্করণটি ডাউনলোড করার পর বেশ কিছু ঝামেলায় পড়তে হতে পারে বলে গুগল সতর্ক করেছে।

 

সূত্র : ইন্টারনেট                                                                                                                                                                                                                                                       ডেস্ক রিপোর্ট : আদনান অনিন্দ্য

Leave a comment

You must be Logged in to post comment.