Published On: Tue, Jul 8th, 2014

বেসিক ব্যাংকের নতুন চেয়ারম্যান আলাউদ্দিন এ মজিদ

Share This
Tags

Mr. Alauddin-A Majid

সরকারি মালিকানাধীন বিশেষায়িত ব্যাংক বেসিক ব্যাংকের চেয়ারম্যান পদে ব্যাংকটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক আলাউদ্দিন এ মজিদ কে নিয়োগ দেওয়া হয়েছে।রোববার অর্থ মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এছাড়া অপর এক প্রজ্ঞাপনে আগের পরিচালনা পর্ষদ ভেঙ্গে দেয়ার কথা বলা হয়েছে।

ঋণ অনিয়মের অভিযোগে গত শুক্রবার ব্যাংকটির পরিচালনা পর্ষদের বিতর্কিত চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চু পদত্যাগ করেন।

২০০৯ সালের সেপ্টেম্বর মাসে শেখ আব্দুল হাই বাচ্চুকে তিন বছরের জন্য বেসিক ব্যাংকের চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয়। ২০১২ সালের সেপ্টেম্বরে তার নিয়োগ নবায়ন করা হয়। চেয়ারম্যান থাকাকালীন তিনি সহ কয়েকজনের বিরুদ্ধে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকার আর্থিক অনিয়মের অভিযোগ ওঠে। বাংলাদেশ ব্যাংকের তদন্তে এই অনিয়মের অভিযোগ প্রমানিত হওয়ার পরে গত ২৯ মে ব্যাংকটির পরিচালনা পর্ষদ ভেঙ্গে দিতে অর্থমন্ত্রীর কাছে সুপারিশ করা হয়। সেই প্রেক্ষিতে গত শুক্রবার শেখ আব্দুল হাই বাচ্চু পদত্যাগ করেন।

বেসিক ব্যাংকের নব নিযুক্ত চেয়ারম্যান আলাউদ্দিন এ মজিদ ১৯৯৩ সালের ডিসেম্বরে বেসিক ব্যাংকের মহাব্যাবস্থাপক হিসেবে যোগদান করেছিলেন। এরপর ১৯৯৬ সালে ভারপ্রাপ্ত ব্যাবস্থাপনা পরিচালক ও ১৯৯৮ সালে ব্যাবস্থাপনা পরিচালক হন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি বেসিক ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশ কৃষি ব্যাংকে প্রিন্সিপআল অফিসার হিসেবে তিনি ১৯৭৪ সালে ব্যাংকিং জীবন শুরু করেন। এরপর সেখানে উপ মহাব্যাবস্থাপক পদে পদোন্নতি লাভ করেন। ১৯৯০ সালে তিনি মহাব্যাবস্থাপক হিসেবে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে যোগদান করেন। ১৯৯২ থেক ১৯৯৩ সালের ফেব্রুয়ারী পর্যন্ত সেখানকার ভারপ্রাপ্ত ব্যাবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

Leave a comment

You must be Logged in to post comment.