Published On: Sun, Feb 9th, 2014

মেরুদণ্ডের জন্য ক্ষতিকর সোজা হয়ে বসা

Share This
Tags
image_49386._42328901_seating_pos3_416.gifঅফিসের কর্মীদের জন্য সোজা হয়ে বসা মেরুদণ্ডের জন্য মোটেই আরামদায়ক নয় বরং তা বেশ ক্ষতি করে। সম্প্রতি এক গবেষণায় বিষয়টি প্রমাণিত হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।
স্কটিশ ও কানাডিয়ান গবেষকদের যৌথ গবেষণায় এ ফলাফল পাওয়া গেছে। এ গবেষণার জন্য ম্যাগনেটিক রিসোনেন্স ইমেজিং (এমআরআই) পদ্ধতি ব্যবহৃত হয়। এতে মেরুদণ্ডের উপর অতিরিক্ত টানের অবস্থা পর্যবেক্ষণ করা হয়।
গবেষণার ফলাফলে গবেষকরা জানিয়েছেন, চেয়ারে সোজা হয়ে বসা মেরুদণ্ডের জন্য মোটেও ভালো নয়। তার বদলে ১৩৫ ডিগ্রি কৌনিকভাবে হেলানো আসনে বসাই মেরুদণ্ডের জন্য সবচেয়ে ভালো। এভাবে বসলে মেরুদণ্ডের ব্যথার মাত্রা কমিয়ে আনা সম্ভব বলেও জানান তাঁরা।
এ গবেষণার জন্য গবেষকরা যুক্তরাজ্যের একটি হাসপাতালে ২২ জন ব্যক্তির বিভিন্নভাবে বসা অবস্থার এমআরআই করা হয়। এতে দেখা যায় সোজা বসে থাকা ব্যক্তিদের মেরুদণ্ডের ব্যথায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।
ব্রিটিশ একটি অ্যাসোসিয়েশনের কর্মকর্তা রিশি লোয়েটি বলেন, ‘প্রতি তিনজনে একজন ব্যক্তি দীর্ঘদিন ধরে মেরুদণ্ডের নিম্নাংশে ব্যথায় ভোগেন, যার পেছনে রয়েছে তাদের দীর্ঘ সময় বসে থাকার মতো কারণ। আমাদের দেহ এত বেশি সময় বসে থাকার উপযোগী নয়।
কানাডার ইউনিভার্সিটি অব অ্যালবাটা হসপিটালের গবেষক ড. ওয়াসিম বশির বলেন, ‘একটি শারীরিকভাবে স্বাস্থ্যকর স্থানে বসা খুবই জরুরি। কারণ মেরুদণ্ড ও সংলগ্ন লিগামেন্টের টান দীর্ঘদিন থাকলে তা মেরুদণ্ডে ব্যথা, অঙ্গবৈকিল্য ও ক্রনিক রোগ তৈরি করতে পারে।’

Leave a comment

You must be Logged in to post comment.